শুক্রবার, , ১৬ নভেম্বর ২০১৮ ইং

বিনোদন ডেস্ক

০৩ নভেম্বর, ২০১৮ ০১:১৪

সর্বকালের সেরার তালিকায় ‘পথের পাঁচালী’

বাংলা চলচ্চিত্রের কিংবদন্তী পরিচালকদের মধ্যে অন্যতম সত্যজিৎ রায়। ১৯৫৫ সালে ‘পথের পাঁচালী’ ছবিটি নির্মাণের মধ্য দিয়ে চলচ্চিত্র পরিচালক হিসেবে তিনি আত্মপ্রকাশ করেছিলেন। ছবিটি মুক্তি পেয়েছিল ওই বছরের ৩ মে। এটির মাধ্যমেই বাংলা সিনেমা প্রথমবারের মতো আন্তর্জাতিক মনোযোগ আকর্ষণ করেছিল। ১৯৫৬ সালে ছবিটি কান চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ মানবিক দলিল পুরস্কার এবং বার্লিন চলচ্চিত্র উৎসবে গোল্ডেন লরেল পুরস্কার জিতেছিল।

কিন্তু দীর্ঘ ৬২ বছর পেরিয়ে গেলেও ফুরিয়ে যায়নি সত্যজিৎ রায়ের সেই ‘পথের পাঁচালী’ ছবির আবেদন। তাইতো সম্প্রতি ব্রিটিশ গণমাধ্যম বিবিসির বাছাই করা সর্বকালের সেরা ১০০ ছবির তালিকায় স্থান করে নিয়েছে ‘পথের পাঁচালী’। তাও আবার ১৫ নম্বরে! বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে নির্মিত এ ছবিতে মুখ্য চরিত্র অপুর শৈশবকে কেন্দ্র করে ১৯২০ সালের বাংলার একটি প্রত্যন্ত গ্রামের জীবনধারা চিত্রায়িত হয়েছিল।

বিবিসি কর্তৃক বিশ্বের বিভিন্ন প্রান্তের নানা ভাষার সেরা ১০০ চলচ্চিত্র বাছাই করতে ভোট দেন ২০৯ দেশের ৪৩ জন সিনেবোদ্ধা। সেই তালিকায় শীর্ষস্থানটি দখল করেছে জাপানি ছবি ‘সেভেন সামুরাই’। আকিরা কুরোসাওয়ার পরিচালিত এ ছবিটি মুক্তি পেয়েছিল ১৯৫৪ সালে।

বিবিসির বিদেশি ভাষার ১০০ ছবির তালিকায় আছে ২৪ দেশের ৬৭ পরিচালকের ১৯টি ভাষার কাজ। এর মধ্যে সর্বাধিক ২৭টি ছবি ফরাসি। দ্বিতীয় সর্বোচ্চ ১২টি মান্দারিন ভাষার। ইতালিয়ান ও জাপানি ছবি আছে ১১টি করে। বাছাইকৃত সর্বকালের সেরা ১০০ ছবির মধ্যে চার জন নারী পরিচালকের ছবিও রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত