বিনোদন ডেস্ক

১১ ডিসেম্বর, ২০১৮ ২২:৫২

৯৬তম জন্মদিনে যা করলেন দিলীপ কুমার

ভারতীয় চলচ্চিত্রের ‘কোহিনূর’ দিলীপ কুমারের ৯৬তম জন্মবার্ষিকী আজ। ঘটা করে জন্মদিন পালন করতে কখনোই পছন্দ করতেন না তিনি। তবে একবার হয়েছিল সেটা। ২০১১ সালে বেশ ঘটা করেই পালন করা হয় এই ট্র্যাজেডি কিংয়ের ৮৯তম জন্মবার্ষিকী। কিন্তু আজ! নড়াচড়া খুব কমই করতে পারেন নায়ক দিলীপ কুমার।

খাদ্যতালিকা যেমন সংক্ষিপ্ত, তেমনি চিনতেও পারেন শুধু কয়েকটি মুখ। এ রকম কয়েকজনকে নিয়ে আজ কেটে গেল এই কিংবদন্তির জীবনের ৯৭তম বছরের প্রথম দিন।

দিলীপ কুমারের পারিবারিক বন্ধু ফয়সাল ফারুকী ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন, ‘সাহেব কখনোই জন্মদিন উদযাপন করতে চাইতেন না। শেষ আমরা উদ্‌যাপন করেছিলাম তার ৮৯তম জন্মবার্ষিকী, সেটা ২০১১ সালে। দিনটা সাহেব খুব উপভোগ করেছিলেন। কিন্তু তিনি এসব পছন্দ করেন না।’

আজ দিনটা কীভাবে কাটিয়েছেন তিনি? ফয়সাল ফারুকী বলেন, ‘তিনি পছন্দ করেন না বলে সায়রা ভাবি বড় রকমের কিছু করেননি। সাহেবের ভাইবোনেরা এসেছিলেন, আর এসেছিল আমার পরিবারের কয়েকজন।’

প্রিয় মানুষেরা জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছেন দিলীপ কুমারকে। কেউ হাত স্পর্শ করেছে, কেউ ছবি তুলেছেন। সংক্রমণের আশঙ্কায় খুব কম মানুষকেই তাঁর ধারেকাছে ঘেঁষতে দেওয়া হয়। শেষবার তাঁকে দেখতে এসেছিলেন শাহরুখ খান ও আমির খান। দিলীপ কুমার এখন বাড়িতেই বিশ্রাম করছেন। শরীর পুরোপুরি সেরে ওঠেনি তাঁর।

পেশোয়ারের এক ছোট্ট শহরে দিলীপ কুমারের জন্ম। তাঁর নাম ছিল মহম্মদ ইউসুফ খান। পুনেতে নিজের ক্যানটিন ব্যবসা শুরু করা পর্যন্ত তাঁর জীবন ছিল সাদামাটা। পুনে থেকে বাবার হাত ধরে মুম্বাই গিয়েই তাঁর জীবনে লাগে পরিবর্তনের হাওয়া। ১৯৪৪ সালে ‘জোয়ার ভাটা’ ছবিতে অভিনয় করেন দিলীপ কুমার। এরপর একে একে ‘নদিয়া কে পার’, ‘মেলা’, ‘আন্দাজ’, ‘জোগান’, ‘বাবুল’, ‘আরজু’, ‘দিদার’, ‘তারানা’, ‘দাগ’-এর মতো ছবিতে কাজ করে বলিউডকে সমৃদ্ধ করেছেন তিনি।

দিলীপ কুমারের প্রেম ছিল কামেনি কুশলের সঙ্গে। পরে ৯ বছর প্রেম করেন মধুবালার সঙ্গে। কিন্তু শেষ পর্যন্ত বিয়েটা করা হয়নি তাঁদের। রাজি হননি মধুবালার বাড়ির লোকেরা। পরে তিনি বিয়ে করেন নিজের থেকে ২২ বছরের ছোট অভিনেত্রী সায়রা বানুকে। তাঁর সঙ্গেই ৫২ বছরের সংসার নায়কের।

আজ ৯৬তম জন্মদিনে সায়রা বানু দিলীপ কুমারের টুইটারে একটি ছবি পোস্ট করে লিখেছেন, ‘আমার কোহিনূর, আমার সাহেব, আমার স্বপ্নের মানুষ, আমার ইউসুফজান এবং চমৎকার সব শুভেচ্ছাবার্তা, ফোন কলের জন্য ধন্যবাদ দিয়ে শেষ করতে পারব না অসংখ্য শুভাকাঙ্ক্ষী, বন্ধু ও ঘরের মানুষদের।’
সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

আপনার মন্তব্য

আলোচিত