আন্তর্জাতিক ডেস্ক

২০ ফেব্রুয়ারি , ২০১৯ ১২:৫৮

হামলার জবাবে হামলা, ভারতকে ইমরান খানের হুঁশিয়ারি

বিতর্কিত কাশ্মীর অঞ্চলে আত্মঘাতী গাড়ি বোমা হামলার প্রতিক্রিয়ায় ভারত যদি হামলা চালায়, তাহলে পাকিস্তানও পাল্টা জবাব দেবে বলে হুঁশিয়ারি দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) তিনি এমন হুঁশিয়ারি উচ্চারণ করেন।

একই সাথে ভারত এই হামলার জন্য সরাসরি পাকিস্তানকে দায়ী করে আসলেও, এই ঘটনা তদন্তে ভারতকে সহযোগিতা করার আশ্বাসও দিয়েছেন ইমরান খান।

তবে, নয়াদিল্লি ইমরান খানের এই প্রস্তাব কঠোরভাবে প্রত্যাখ্যান করেছে এবং ইসলামাবাদের বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায়কে বিভ্রান্ত করা অভিযোগ এনেছে।

গত ১৪ ফেব্রুয়ারি ভারতের আধা সামরিক বাহিনী সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সকে (সিআরপিএফ) টার্গেট করে তাদের গাড়ি বহরে একটি বিস্ফোরক ভর্তি গাড়ি দিয়ে হামলা চালানো হয়। এতে প্রায় অর্ধশত নিরাপত্তারক্ষী নিহত ও অনেকে গুরুতর আহত হন। গত কয়েক দশকের মধ্যে ভারতীয় বাহিনীর ওপর এই অঞ্চলে এটিই সবচেয়ে ভয়াবহ গাড়িবোমা হামলা।

এ ঘটনার পরপরই হামলার দায় স্বীকার করে বিবৃতি দেয় পাকিস্তান ভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মুহম্মদ। এ নিয়ে পারমাণবিক শক্তিধর প্রতিবেশী দেশ দু’টির মধ্যে উত্তেজনা চরম আকার ধারণ করে।

যদিও পাকিস্তান এই হামলার ক্ষেত্রে যাবতীয় সংশ্লিষ্টতা অস্বীকার করে জাতিসংঘের হস্তক্ষেপ কামনা করেছে।

জাতির উদ্দেশ্যে দেওয়া এক ভাষণে ইমরান সতর্ক করে বলেন, “পাকিস্তানের বিরুদ্ধে হামলার পদক্ষেপের ব্যাপারে ভারতকে সতর্ক করে দেওয়া হয়েছে। তবে, ভারত হামলা চালালে পাকিস্তানও প্রতিশোধ নিতে দ্বিধা করবে না”

কিন্তু, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রতিশোধ নেওয়ার বার্তা দিয়ে বলেছেন যে, তিনি তার দেশের নিরাপত্তা বাহিনীকে একটি শক্তিশালী প্রতিক্রিয়া দেখানোর জন্য স্বাধীনভাবে হস্তক্ষেপ করার ক্ষমতা দিয়ে রেখেছেন।

আপনার মন্তব্য

আলোচিত