সিলেটটুডে ডেস্ক

০৪ এপ্রিল, ২০১৯ ২৩:৫৭

সিলেটে ফাগুন হাওয়ায়’র প্রদর্শনী শুরু

সিলেট চলচ্চিত্র সংসদের উদ্যোগে 'ফাগুন হাওয়ায়'র তিন দিনব্যাপী প্রদর্শনী বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে। সন্ধ্যা ৬টায় নগরের কবি নজরুল অডিটোরিয়ামে প্রদশর্নীর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

সিলেট চলচ্চিত্র সংসদের মুখ্য নির্বাহী এনামুল মুনীরের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফাগুন হাওয়ায় এর নির্মাতা ও খ্যাতিমান অভিনেতা তৌকির আহমেদ, সিলেট মহানগর আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক বিজিত চৌধুরী, সিলেট মহানগর আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক প্রিন্স সদরুজ্জামান চৌধুরী, মুক্তিযোদ্ধা ও নাট্য ব্যক্তিত্ব নিজামউদ্দিন লস্কর ময়না, সিলেট স্টেশন ক্লাবের সভাপতি অ্যাডভোকেট ই ইউ শহীদুল ইসলাম শাহীন, সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সভাপতি মিশফাক আহমেদ চৌধুরী মিশু।

এসময় উপস্থিত ছিলেণ ‘ফাগুন হাওয়ায়’ এর দুই অভিনেতা নিয়াজ মোহাম্মদ তারিক ও কল্লোল চৌধুরী এবং সিলেট চলচ্চিত্র সংসদের পরিচালকদের মধ্যে ছিলেন নাজরা চৌধুরী, সুজিত শ্যাম জন, আশফাক রহমান।

সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী বলেন, সিলেটে অনেক সিনেমা হল বন্ধ হয়ে যাচ্ছে, কিন্তু নতুন নতুন মার্কেট গড়ে উঠছে। প্রতিটি মার্কেটে একটি সিনেমা হলের ব্যবস্থা করা উচিত। হলের সুযোগ সুবিধা বাড়ানো হলে হলগুলোতে দর্শকরা আসবেন। তাই এর জন্য অর্থের যোগান দেয়া সরকারের দায়িত্বের মধ্যে পড়ে।

নির্মাতা তৌকির আহমেদ বলেন, ভাষা আন্দোলন নিয়ে ছবিটি নির্মাণ করা হয়েছে। মূলত ৫২ এর চেতনাকে বিনোদনের মধ্য দিয়ে এই ছবিতে তুলে ধরা হয়েছে।

তিনি বলেন, এখানে যেভাবে ফাগুন হাওয়ায় এর প্রদর্শনী হচ্ছে, এটা হলো বিকল্প প্রদর্শনী। প্রেক্ষাগৃহগুলোতে যে প্রদর্শনী হয় সেটাই হচ্ছে মূলধারার প্রদর্শনী। বাংলাদেশের চলচ্চিত্র এক সংকটময় পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। নানাবিধ কারণে লোকজন সিনেমা হলে গিয়ে চলচ্চিত্র দেখছেনা। তাই, আমাদের প্রেক্ষাগৃহগুলো বন্ধ হয়ে যাচ্ছে। তাই এ বিষয়ে পদক্ষেপ নেয়ার জন্য সরকার তথা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি অনুরোধ জানান তিনি।

তৌকির বলেন, আমাদের চলচ্চিত্র শিল্পের অবকাঠামোগত কোনো উন্নতি হয়নি, তাই শিল্পটি মুখ থুবড়ে পড়ছে। আমরা যদি উন্নতি করতে চাই জাতি হিসেবে, শুধু অর্থনৈতিক প্রবৃদ্ধিই তো উন্নতি নয়, শিক্ষা এবং সংস্কৃতির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখতেই হবে। শিক্ষা ও সংস্কৃতির ক্ষেত্রে বরাদ্দ বাড়াতেই হবে। তাই আমি সব জায়গাইতেই আবেদন করে যাচ্ছি, এমনকি সরকারকেও বলবার চেষ্টা করে যাচ্ছি যে আমাদের পলিসির ক্ষেত্রে চলচ্চিত্র নিয়ে ভাববার সময় এসেছে।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য প্রদান দেন সিলেট চলচ্চিত্র সংসদের পরিচালক নাজরা চৌধুরী। তিনি বলেন, ভাষা আন্দোলন নিয়ে এটাই একমাত্র পূর্ণ দৈর্ঘ চলচ্চিত্র। তাই ইতিহাস সঠিকভাবে জানতে হলে নতুন প্রজন্মের সকলের এ ছবিটি দেখা উচিত। তিনি এই চলচ্চিত্র প্রদর্শনীতে এসে চলচ্চিত্রটি দেখার জন্য সকলকে আমন্ত্রণ জানান।

তৌকির আহমেদ পরিচালিত এবং সিয়াম-তিশা জুটি অভিনীত প্রথম ছবি 'ফাগুন হাওয়ায়' এর প্রদর্শনী চলবে ৫ ও ৬ এপ্রিল।

দুইদিনই দুপুর ৩ টা, বিকেল ৫.৪৫ ও রাত ৮.১৫মিনিটে ৩টি প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

এছাড়া এ দুদিন সকাল ১১টায় বিশেষ প্রদর্শনী শুধু মাত্র ছাত্র-ছাত্রীদের জন্য। বিশেষ প্রদর্শনী শুভেচ্ছামূল্য ৫০ টাকা।

আপনার মন্তব্য

আলোচিত