বিনোদন ডেস্ক

৩০ জুন, ২০১৯ ১৮:৪৩

জাতপাত-ধর্মের বাধার ঊর্ধ্বে যে ভারত, আমি তার প্রতিনিধি: নুসরাত

গত কয়েক মাস ধরে আলোচনার শীর্ষে রয়েছেন টালিউড অভিনেত্রী নুসরাত জাহান। তা অবশ্য সিনেমায় অভিনয় দিয়ে নয়, ভারতের রাজনীতির মাঠ সরগরম করে আলোচিত ছিলেন নুসরাত।

তার বাকপটুতায় মুখোরিত ছিল পশ্চিমবঙ্গের নানা প্রান্তর। এর পর নির্বাচনে জয়ী হয়ে তৃণমূল সভানেত্রীকে বসিরহাট আসনটি উপহার দেন নুসরাত।

তবে এবার বিয়ে নিয়ে আলোচনায় এসেছন ভারতীয় সংসদ সদস্য। গত ২২ জুন তুরস্কের বোদরুম শহরে জৈন ধর্মের অনুসারী নিখিল জৈনকে বিয়ে করেন নুসরাত। ২৩ জুন কলকাতায় ফিরেই দুদিন পর নবনির্বাচিত সংসদ সদস্য হিসেবে শপথ নেন তিনি।

সংসদে তাকে সিঁদুর দিতে ও মঙ্গলসূত্র পরতে দেখা গেছে। আর মুসলিম নারী হয়ে এসব করায় ফতোয়া জারি করেছেন দেওবন্দের ‘দারুল উলুম’-এর ইমাম মুফতি আসাদ ওয়াসমি।

নুসরাতের কঠোর সমালোচনা করে তিনি বলেন, ‘খোঁজ নিয়ে জেনেছি- তিনি (নুসরাত) জৈন সম্প্রদায়ের একজনকে বিয়ে করেছেন। ইসলাম বলে, একজন মুসলমান শুধু মুসলমানকেই বিয়ে করতে পারেন। নুসরাতের এমন কাজ ইসলামে কখনই গ্রহণযোগ্য নয়।

তিনি আরও বলেন, ‘নুসরাত একজন অভিনেত্রী। আর বরাবরই দেখে এসেছি- অভিনেত্রীরা ধর্মের অনুশাসন মানেন না, যা ইচ্ছা তা-ই করে বেড়ান। সেটিই তিনি সংসদে করে দেখালেন। মুসলিম নারী হয়ে তিনি সংসদে সিঁদুর এওবং মঙ্গলসূত্র পরে এসেছিলেন।’

দেওবন্দ ইমামের এই বক্তব্যের সমালোচনা করেছেন অনেকেই। নুসরাত নিজেও এর উত্তর দিয়েছেন।

সোশ্যাল মিডিয়ায় এক স্ট্যাটাসে নুসরাত বলেন, ‘ইতিহাস সাক্ষী যে, কোনো ধর্মের কট্টরপন্থীদের মন্তব্যকে গুরুত্ব দিলে বা প্রতিক্রিয়া জানালে সেটি শুধু ঘৃণা ও হিংসাই ছড়ায়।’

নিজেকে এখনও একজন মুসলমান দাবি করে নুসরাত বলেন, পোশাক-সাজসজ্জাকে ধর্মীয় বিশ্বাসের সাথে গুলিয়ে ফেলেন না তিনি।

ধর্ম বিষয়ে নিজের দৃঢ় অবস্থান জানাতে টুইটারে নুসরাত লেখেন- ‘সব ধর্মকেই আমি শ্রদ্ধা করি। আমি একজন মুসলমান। কিন্তু যে ভারত জাতপাত-ধর্মের সমস্ত বাধার ঊর্ধ্বে, আমি এখন সে ভারতের প্রতিনিধি।

কী পরবেন আর না পরবেন তা নিয়ে কারও মন্তব্য করা উচিত নয় বলে জানান নুসরাত। নুসরাতের মতে, বিশ্বাসের মানে সব ধর্মের অমূল্য শিক্ষাগুলোকে মনে গ্রহণ করা ও তা পালন করা।

আপনার মন্তব্য

আলোচিত