বিনোদন ডেস্ক

০৬ আগস্ট, ২০১৯ ০২:০৪

‘স্বার্থান্বেষী মহল শুভ কাজকে নিরুৎসাহিত করছে’

সম্প্রতি ডেঙ্গু সচেতনতা কার্যক্রমের অংশ হিসেবে রাস্তায় নেমেছিলেন শোবিজ তারকারা। তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের নেতৃত্বে তারকারা অংশ নেন পরিচ্ছন্নতা অভিযানে। তারকাদের সেই প্রতীকী অভিযানের ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে তা নিয়ে শুরু হয় বিতর্ক, তারকারা শিকার হন ট্রলের। সেই অভিযানে অংশ নিয়েছিলেন চিত্রনায়ক জায়েদ খানও। ফেসবুক ট্রলের জবাবে মুখ খুললেন জায়েদ খান, দিলেন ব্যাখ্যাও।

জায়েদ খান বলেন, ‘শিল্পীরা আমাদের সমাজের দর্পণের ন্যায়। সমাজে প্রচলিত বিভিন্ন সমস্যা যেমন তারা তুলে ধরেন তেমনি সমস্যার সমাধানেও তারা তাদের প্রতীকী কার্যক্রমের মাধ্যমে অপরিসীম ভূমিকা পালন করেন। আমরা সবাই জানি যে বর্তমানে ডেঙ্গু রোগ আমাদের দেশে বিশেষ করে ঢাকা শহরে মহামারি আকার ধারণ করেছে। আর এর সমাধানের জন্য সবচেয়ে বেশি জা দরকার তা হল আমাদের সমাজের প্রত্যেকটি স্তরের মানুষের সচেতনতা এবং আমাদের বাসস্থানসহ পারিপার্শ্বিক পরিবেশের পরিচ্ছন্নতা।

আর এই সচেতনতা ও পরিচ্ছন্নতা কার্যক্রম আরও বেগবান করতেই চলচ্চিত্র শিল্পীরা তাদের নিজেদেরই কর্মস্থল এফডিসি সহ আরও কয়েকটি স্থানে ডেঙ্গু সচেতনতা কার্যক্রম চালায়, মাইকের মাধ্যমে মিডিয়ায় নির্দেশনামূলক বক্তব্য দেয়, চারপাশের আবর্জনা ঝাড়ু দেয় এবং ফগার মেশিন দিয়ে মশা দমন করেন। এটি ছিল একটি প্রতীকী কার্যক্রম এবং এর উদ্দেশ্য কেবল সাধারণ মানুষজনকে ডেঙ্গু হতে প্রতিকার পাওয়ার জন্য সবাইকে সচেতন করা। আর চলচ্চিত্র শিল্পীদের মানুষ অনুসরণ করে হলেও, তাদের এই প্রতীকী কার্যক্রম দেখে উৎসাহিত হয়ে মানুষ তার চারপাশ পরিষ্কার রাখবে, নিজে তো সচেতন হবেই আরও দশজনকে সচেতনতার পরামর্শ দেবে-এটিই ছিল মূল উদ্দেশ্য।

কিন্তু কষ্টের বিষয় এই যে কিছু স্বার্থান্বেষী ও ঈর্ষান্বিত মহল এই শুভ কাজটির তিরস্কার করছে ও নিরুৎসাহিত করছে। অথচ শিল্পীরা যেসকল নির্দেশনা দিয়েছে সেগুলো ওই স্বার্থান্বেষী মহলও কিন্তু পালন করছে। অথচ আপনারা জানেন ডেঙ্গু মশা নিধন কিন্তু শিল্পীদের কাজ নয়। তারা নিজেদের দায়িত্ববোধ থেকে যেটুকু পেরেছেন অর্থাৎ জাতির সচেতনতা সেটি তারা শতভাগ করেছেন। আসলে এই স্বার্থান্বেষী মহলের উদ্দেশ্য কি আমাদের জানা নেই। তবে তাদের এমন নিরুৎসাহ এটিই প্রমাণ করে তারা দেশ ও জাতির মঙ্গল চায় না। চায় না ডেঙ্গু সম্পর্কে সকলের সচেতনতা। চায় না একটি ডেংগুমুক্ত বাংলাদেশ গড়তে।’

আপনার মন্তব্য

আলোচিত