সিলেটটুডে ডেস্ক

১৬ আগস্ট, ২০১৯ ১০:৪৬

কাশ্মিরের হিন্দু গণহত্যা নিয়ে চলচ্চিত্র বানাবেন বিবেক

পরিচালক বিবেক অগ্নিহোত্রী

বলিউডের পরিচালক বিবেক অগ্নিহোত্রী কাশ্মিরের অপ্রকাশিত দুর্দশার গল্প নিয়ে চলচ্চিত্র নির্মাণের ঘোষণা দিয়েছেন। ছবির নাম ‘দ্য কাশ্মির ফাইলস’। ২০২০ সালের আগস্টে ভারতের স্বাধীনতা দিবসে মুক্তি পাবে ছবিটি।

বিবেক জানিয়েছেন, কাশ্মিরের হিন্দু গণহত্যার মর্মান্তিক কাহিনী বর্ণনা করা হবে চলচ্চিত্রটিতে। সম্প্রতি এক টুইটার বার্তায় এ খবর জানিয়েছেন পরিচালক বিবেক।

টুইটে বিবেক লিখেছেন, ‘দ্য কাশ্মির ফাইলস-এর নাম ঘোষণা করছি। আগামী বছর একই সময়ে, আমাদের স্বাধীনতা দিবসে আমরা কাশ্মিরের হিন্দুদের গণহত্যার অপ্রকাশিত মর্মন্তুদ গল্প প্রকাশ করব। এই গল্প বলা এত সহজ কাজ নয়, আমাদের টিমকে আশীর্বাদ করুন।’

ছবির একটি পোস্টারও শেয়ার দিয়েছেন বিবেক অগ্নিহোত্রী। জ্বলন্ত কমলা রঙের শেড দিয়ে কাশ্মিরের মানচিত্র দেখানো হয়েছে। এর আগে এই পরিচালক নির্মাণ করেছিলেন ‘দ্য তাসখন্দ ফাইলস’। ছবিটি লাল বাহাদুর শাস্ত্রীর রহস্যময় মৃত্যুকে ঘিরে।

গত ৪ আগস্ট থেকে জম্মু ও কাশ্মিরকে কড়া নিরাপত্তাবলয়ে মুড়ে ফেলে ভারতের কেন্দ্রীয় সরকার। এরপর ৫ আগস্ট ভারত সরকার সংবিধানের ৩৭০ ও ৩৫-ক অনুচ্ছেদদ্বয় বাতিল করে জম্মু ও কাশ্মিরের বিশেষ মর্যাদা অবলুপ্ত করে। পাশাপাশি রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করার সিদ্ধান্ত নেয়। ওই সিদ্ধান্তের পর কার্যত অবরুদ্ধ হয়ে আছে কাশ্মির। এমন পরিস্থিতির মধ্যেই কাশ্মিরে হিন্দু গণহত্যা নিয়ে চলচ্চিত্র নির্মাণের ঘোষণা দেন বিবেক।

আপনার মন্তব্য

আলোচিত