শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯ ইং

বিনোদন ডেস্ক

২৯ আগস্ট, ২০১৯ ১৪:০৯

বাংলাদেশি ছবিতে বলিউডের শ্রদ্ধা

এবার বাংলাদেশের ছবিতে অভিনয় করবেন বলিউডের এ সময়ের অন্যতম জনপ্রিয় তারকা শ্রদ্ধা কাপুর। ছবির নাম ‘মাসুদ রানা’। এই সিরিজের ‘সুলতা’ চরিত্রে তিনি অভিনয় করবেন।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) সকালে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এমনটাই জানিয়েছে জাজ মাল্টিমিডিয়া।

প্রযোজনা প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, এই ছবিতে অভিনয় করবেন হলিউড তারকা মিকি রুর্কি। ছবির পরিচালক আসিফ আকবর। বাংলাদেশি বংশোদ্ভূত এই পরিচালক হলিউডে ২০০৬ সাল থেকে কাজ করছেন। এই সময়ে ১৬টি চলচ্চিত্রের পরিচালনার সঙ্গে যুক্ত ছিলেন। এর মধ্যে রয়েছে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, টেলিভিশন চলচ্চিত্র ও তথ্যচিত্র। নয়টি ছবিতে তিনি অভিনয় করেছেন। যুক্ত ছিলেন কাহিনি ও চিত্রনাট্য লেখা এবং সম্পাদনার সঙ্গেও।

‘অ্যাস্ট্রো’ ছবিটি যুক্তরাষ্ট্রে মুক্তি পেয়েছে ২০১৮ সালের ৮ জুন। এই একটি ছবি দিয়েই হলিউডে পরিচালক হিসেবে নিজের যোগ্যতা আর সম্ভাবনার জানান দেন তিনি।

আগেই জানা গেছে, ‘মাসুদ রানা’ ছবিতে থাকছেন হলিউডের কয়েকজন অভিনেতা। মিকি রুর্কিসহ আছেন গ্যাব্রিয়েলা রাইট, ড্যানিয়েল বেনহার্ট, মাইকেল পেরে এবং রেসলিং তারকা দ্য গ্রেট খালি। ডিরেক্টর অব ফটোগ্রাফি (ডিওপি) হিসেবে থাকছেন ‘জেমস বন্ড’ সিরিজসহ হলিউডের আরও অনেক জনপ্রিয় ছবির ডিওপি পিটার ফিল্ড। ‘ইনসেপশন’, ‘ব্যাটম্যান’ ও ‘ট্রান্সফরমার’ সিরিজের ফাইট ডিরেক্টর ফিল ট্যান আছেন এই ছবিতে। ‘দ্য ফাস্ট অ্যান্ড দ্য ফিউরিয়াস’ সিরিজের শেষ দুটি ছবির চেজিং দৃশ্যগুলো যে টিম করেছে, তারাই ‘মাসুদ রানা’ ছবির চেজিং দৃশ্যগুলো ধারণ করবে।

সব বয়সী পাঠকের কাছে সমান জনপ্রিয় চরিত্র ‘মাসুদ রানা’। ‘বাংলাদেশ কাউন্টার ইন্টেলিজেন্সের এক দুর্দান্ত, দুঃসাহসী স্পাই গোপন মিশন নিয়ে ঘুরে বেড়ায় দেশ-দেশান্তরে।...কোমলে কঠোরে মেশানো নিষ্ঠুর, সুন্দর এক অন্তর। একা। টানে সবাইকে, কিন্তু বাঁধনে জড়ায় না।...’ তবে আধুনিকমনস্ক পাঠককে ঠিকই বাঁধনে জড়িয়েছে মাসুদ রানা—বাংলা ভাষায় লেখা স্পাই থ্রিলারের প্রধান চরিত্র। কাজী আনোয়ার হোসেনের সৃষ্টি ‘মাসুদ রানা’ ২০১৬ সালের মে মাসে পূর্ণ করছে ৫০ বছর। ‘মাসুদ রানা’র শুরুটা হয়েছিল ১৯৬৬ সালে, ‘ধ্বংস পাহাড়’ দিয়ে।

‘মাসুদ রানা’ চরিত্রটি নিয়ে এবার চলচ্চিত্র নির্মাণ হবে। ‘মাসুদ রানা’ সিরিজের ছবির অন্যতম প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া থেকে জানানো হয়েছে, এরই মধ্যে ছবির অনেক কিছুই চূড়ান্ত হয়েছে। যেমন ছবিটি পরিচালনা করবেন হলিউডের আসিফ আকবর। ছবির বাজেট ৮৩ কোটি টাকা। শুটিং হবে মরিশাস, থাইল্যান্ড ও বাংলাদেশে। ছবিটি দুটি ভাষায় তৈরি হবে—বাংলা আর ইংরেজিতে। বাংলা ভাষায় মুক্তি পাবে বাংলাদেশ ও ভারতের কলকাতায়। সারা বিশ্বে একযোগে ইংরেজি ভাষায় ছবিটি মুক্তি পাবে।

জাজ মাল্টিমিডিয়া থেকে আরও জানানো হয়েছে, ‘মাসুদ রানা’ চরিত্রে যিনি অভিনয় করবেন, তাঁকেও চূড়ান্ত করা হয়েছে। শিগগিরই তাঁর নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে। সিরিজের নিয়মিত চরিত্র ‘রুপা’, ‘কবির চৌধুরী’ ও ‘রাহাত খান’ রূপে কাদের দেখা যাবে, তাও নাকি একই সঙ্গে জানানো হবে।

‘মাসুদ রানা’ সিরিজের এই ছবির চিত্রনাট্য পরিমার্জন, পরিবর্তন ও পরিবর্ধন করেছেন আবদুল আজিজ, আসিফ আকবর ও নাজিম উদ দৌলা। এরপর হলিউডের পেশাদার স্ক্রিপ্ট রাইটার আর চলচ্চিত্র সমালোচকদের নিয়ে চূড়ান্ত চিত্রনাট্য তৈরি করা হয়েছে।

ছবির পরিচালক আসিফ আকবরের ব্যাপারে গত বছর সেপ্টেম্বর মাসে জাজ মাল্টিমিডিয়া থেকে জানানো হয়, ‘সেই নির্মাতা একটি সায়েন্স ফিকশনসহ তিনটি সিনেমা তৈরি করেছেন এবং তাঁর ঝুলিতে কিছু পুরস্কারও আছে। তিনি এক টগবগে তরুণ।’

মেধাবী এই নির্মাতা যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া ইউনিভার্সিটি থেকে ফিল্ম মেকিংয়ের ওপর উচ্চতর পড়াশোনা করেছেন। সপরিবারে বসবাস করছেন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায়।

বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া ছাড়া সহযোগী প্রযোজক হিসেবে থাকছে আরও তিনটি প্রতিষ্ঠান এবং যুক্তরাষ্ট্রের হলিউডের সিলভার লাইন। আগেই জানা গেছে, চলচ্চিত্রের জন্য ‘ধ্বংস পাহাড়’সহ ‘মাসুদ রানা’ সিরিজের তিনটি উপন্যাসের কপিরাইট নিয়েছে জাজ মাল্টিমিডিয়া।

আপনার মন্তব্য

আলোচিত