নিউজ ডেস্ক

০৪ সেপ্টেম্বর, ২০১৫ ০১:০৬

সঙ্গীত শিল্পী অজিত রায় এর মৃত্যুবার্ষিকী আজ

স্বাধীন বাংলা বেতারের শব্দসৈনিক, মুক্তিযোদ্ধা ও সঙ্গীত শিল্পী অজিত রায়ের ৪র্থ মৃত্যুবার্ষিকী আজ ৪ সেপ্টেম্বর, শুক্রবার। শিল্পী অজিত রায় ১৯৩৮ সালের ২৯ জুন রংপুরে জন্মগ্রহণ করেন।

তাঁর মা কণিকা রায় ছিলেন রবীন্দ্রসঙ্গীত শিল্পী। মায়ের কাছেই তাঁর সঙ্গীতে হাতেখড়ি। রবীন্দ্রসঙ্গীত, গণসঙ্গীতসহ অন্যান্য গানেও ছিল তাঁর অসাধারণ দক্ষতা। কৈশোরে তিনি তবলা ও নিয়মিত সঙ্গীত চর্চার মাধ্যমে নিজেকে ধীরে ধীরে একজন পরিণত শিল্পী হিসেবে গড়ে তোলেন।

তিনি ১৯৬১ সালে রবীন্দ্র জন্মশতবার্ষিকী অনুষ্ঠানে ‘চ’ গীতিনাট্যে আনন্দর ভূমিকায় অভিনয় করে ভূয়সী প্রশংসা অর্জন করেন। ১৯৬৩ সালে রেডিওতে ও পরে টেলিভিশনের বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করে পরিচিতি লাভ করেন। তিনি ছিলেন স্বাধীনবাংলা বেতারের শিল্পী ও অন্যতম সংগঠক।

১৯৭১ সালে তিনি স্বাধীনবাংলা বেতারে যোগ দেন। ১৯৭২ সালে বাংলাদেশ বেতারে সঙ্গীত পরিচালক হিসেবে যোগ দেন এবং ১৯৯৬ সালে অবসর নেন। বেতারে গান গেয়ে, শিখিয়ে ও শ্রেষ্ঠ গায়কদের দিয়ে বিশুদ্ধরূপে রেকর্ড করিয়ে, চলচ্চিত্রে বিন্যাসসহ সর্বস্তরে পৌঁছে দিতে প্রয়াস পেয়েছেন।

তাঁর উল্লেখযোগ্য গানগুলো হলো ‘একটি বাংলাদেশ তুমি জাগ্রত জনতার’, ‘আমি যুগে যুগে আসি’ ‘স্বাধীন স্বাধীন দিকে দিকে’ প্রভৃতি। সঙ্গীতে বিশেষ অবদানের জন্য তিনি ২০০০ সালে স্বাধীনতা পদকে ভূষিত হন। এছাড়া বিভিন্ন সময়ে পেয়েছেন ‘বেগম রোকেয়া পদক’, ‘সিকোয়েন্স পদক’, ‘শব্দসৈনিক পদক’, ‘ঋষিজ পদক’, ‘রবিরশ্মি পদক’ সহ অনেক পুরস্কার।

আপনার মন্তব্য

আলোচিত