মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

০১ ডিসেম্বর, ২০১৯ ১৮:৫৭

নাইজেরিয়া মাতিয়ে এলেন বাংলাদেশ সাংস্কৃতিক দল

সম্প্রতি নাইজেরিয়ার আবুজা শহর মাতিয়ে এলো বাংলাদেশ সাংস্কৃতিক দল।

শনিবার (২৩ নভেম্বর) সেখানে কাউন্সিল অব আর্টস অ্যান্ড ক্র্যাফটস এর আমন্ত্রণে সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেয় ১৯ সদস্যের বাংলাদেশ সাংস্কৃতিক দল।

বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ব্যবস্থাপনায় এই সফরে আরও দুটি অনুষ্ঠানে অংশ নেয় সাংস্কৃতিক দলের সদস্যরা। ২৪ নভেম্বর নাইজেরিয়ায় ‘রবীন্দ্র-নজরুল জয়ন্তী’ ও ২৬ নভেম্বর ইন্টারন্যাশনাল এক্সপো সেন্টারে ‘নাইজেরিয়া বাংলাদেশ কালচারাল নাইট ২০১৯’ এ দর্শকদের মন জয় করেন বাংলাদেশের শিল্পীরা।

সাংস্কৃতিক দলের দলনেতা ছিলেন বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব আতাউর রহমান। দলের সমন্বয়ক ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা বিভাগের উপ পরিচালক শামিমা আখতার জাহান।

সাংস্কৃতিক দলের শিল্পীদের মধ্যে ছিলেন কণ্ঠশিল্পী সালমা আকবর, শফিক তুহিন, ইয়াসমিন আলী, অভ্র, স্যামুয়েল সোরেন ও জয় শাহরিয়ার। বাদ্যযন্ত্রে ছিলেন দেবু চৌধুরী, গাজী আবদুল হাকিম, অভিজিৎ চক্রবর্তী জিতু, কাজী জোবায়ের কায়সার পাভেল ও নজরুল ইসলাম। নৃত্যশিল্পী হিসেবে ছিলেন শাম্মী ইয়াসমিন ঝিনুক, সংগীতা চৌধুরী, রাসেল আহমেদ, রাহিনা জামান সুকন্যা ও আফরিন নিপু।

নাইজেরিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার শামিম আহসান বলেন, এই সফর বাংলাদেশ ও নাইজেরিয়ার বন্ধুত্বপূর্ণ সম্পর্কে ইতিবাচক ভূমিকা রাখবে।

সফর শেষে ২৯ নভেম্বর দেশে ফিরে সংগীতশিল্পী শফিক তুহিন বলেন, এটা অন্যরকম এক অভিজ্ঞতা। কারণ, নাইজেরিয়ায় সাধারণত আমাদের যাওয়া হয় না এসব অনুষ্ঠানের জন্য। এবার গেলাম, দেখলাম এবং মুগ্ধ হলাম দেশটির আতিথেয়তা পেয়ে। সবচেয়ে ভালো লাগার বিষয় আমাদের নাচ আর গান নাইজেরিয়ার মানুষ বেশ উপভোগ করেছে। আমার প্রত্যাশা দুই দেশের মধ্যে এমন সাংস্কৃতিক বিনিময় আরও বেশি বেশি হওয়া দরকার।

আপনার মন্তব্য

আলোচিত