সিলেটটুডে ডেস্ক

০৪ ডিসেম্বর, ২০১৯ ১৮:৩০

নায়িকার নাম ‘আয়েশা’, ধর্মীয় অনুভূতির আঘাতের অভিযোগ আইনজীবীর

ছবি: সংগৃহীত

সিনেমার প্রধান চরিত্রের নাম ‘আয়েশা’ হওয়ার কারণে ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগ তুলে চলচ্চিত্র ‘ন ডরাই’ সিনেমার সেন্সর ছাড়পত্র বাতিল ও প্রদর্শনী বন্ধে আইনি নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. হুজ্জাতুল ইসলাম। বুধবার ডাক ও রেজিস্ট্রিযোগে এই নোটিশ পাঠানো হয়।

নোটিশে তথ্য মন্ত্রণালয়ের সচিব, সিনেমাটির প্রযোজক, পরিচালকসহ পাঁচজনের উদ্দেশ্যে বলা হয়েছে, নোটিশ প্রাপ্তির ৪৮ ঘণ্টার মধ্যে পদক্ষেপ গ্রহণ না করলে উচ্চ আদালতের দ্বারস্থ হবেন।

আইনজীবী হুজ্জাতুল ইসলামবলেন, “এই সিনেমার প্রধান চরিত্র ‘আয়েশা’ নামকরণ নিয়ে আপত্তি জানিয়ে আইনি নোটিশ পাঠিয়েছি। হযরত মুহাম্মদ (সা.) এর স্ত্রী হযরত আয়েশা (রা)-এর মিল রাখা হয়েছে। যদি সংশ্লিষ্টরা সিনেমাটির মূল চরিত্রের নাম পরিবর্তন করেন, তাহলে প্রদর্শনে আমার আপত্তি থাকবে না। যদি আইনি নোটিশের জবাব না পাই, তাহলে উচ্চ আদালতের দ্বারস্থ হবো।”

তবে নোটিশ হাতে পাননি বলে জানিয়েছেন চলচ্চিত্রটির প্রযোজনা প্রতিষ্ঠান স্টার সিনেপ্লেক্সের জ্যেষ্ঠ ব্যবস্থাপক মেজবাহ উদ্দিন আহমেদ। তিনি বলেন, “আমাদের কাছে এখন পর্যন্ত আইনি নোটিশের কোনো অনুলিপি আসেনি।”

এ দিকে ৩০ নভেম্বর বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক সমিতি থেকে ‘ন ডরাই’ সিনেমার প্রযোজক বরাবর আরেকটি নোটিশ পাঠানো হয়েছে। সেখানে বলা হয়, ঈদ ছাড়া বছরের অন্যান্য সময় সপ্তাহে দুটির বেশি সিনেমা মুক্তির নিয়ম নেই। শুক্রবার মুক্তি পাওয়া কলকাতার ‘পাসওয়ার্ড’ ও ঢাকার ‘ইন্দুবালা’ সংশ্লিষ্ট সংস্থার অনুমতি নিলেও নিয়ম মানেনি ‘ন ডরাই’। এর জবাবে দুঃখ প্রকাশ করেছেন প্রযোজক।

‘ন ডরাই’-এর প্রধান দুই চরিত্রে অভিনয় করেছেন সুনেরাহ বিনতে কামাল ও শরিফুল রাজ। চলতি সপ্তাহে সিনেমাটি রাজধানীর স্টার সিনেপ্লেক্সের বসুন্ধরা সিটি, ধানমন্ডি ও মহাখালী শাখায় প্রদর্শিত হচ্ছে। এছাড়া যমুনা ফিউচার পার্কের ‘ব্লকবাস্টার’, শ্যামলী সিনেমা, চট্টগ্রামের সিলভার স্ক্রিন, ময়মনসিংহের ‘ছায়বাণী’ ও বগুড়ার ‘মম ইন’ প্রেক্ষাগৃহে সিনেমাটির দেখা যাচ্ছে। পরিচালনা করেছেন তানিম রহমান অংশু।

আপনার মন্তব্য

আলোচিত