প্রান্তিক চৌধুরী অর্ঘ্য

২৪ জুন, ২০১৬ ১২:৪৬

'শুনতে কি পাও?' মানবিকতার তাগিদে, মানুষের পাশে

এক গুচ্ছ স্বপ্ন আর ভাল কাজ করার প্রত্যয় নিয়ে মানুষের পাশে থাকার দৃঢ়  মনোবল থেকে একদল ছেলেমেয়ে মিলে ২০১৩তে প্রায় ২৫০ পথশিশুর নতুন ঈদের জামা, ইফতার, মেহেদি আর আতর দিয়ে যাত্রা শুরু করেছিলো। তারপর আর থেমে থাকেনি। দেখতে দেখতে তাদের ৩বছর হতে চললো। মানুষকে অপরের দু:খ কষ্টের কথা,  তাদের পাশে থাকার কথা শোনাতে চায় বলেই নাম তাদের 'শুনতে কি পাও? '।  প্রথমে ফেসবুক পেইজ থেকে যাত্রা শুরু করলেও এখন তাদের ওয়েবসাইট থেকেও তাদের সম্পর্কে জানতে পারবেন। shuntekipao.org মজার ব্যাপার হলো এই ওয়েবসাইটও তাদেরই নিজেদের তৈরি করা। মূল কাজ পথ শিশুদের স্কুলগুলোর মাঝে নেটওয়ার্ক হিসেবে থাকা দরকারে শিক্ষা উপকরণ দেওয়া, মেডিকেল চ্যাকয়াপ ও ঔষধপত্র সরবরাহ করা। মাঝেমধ্যে তাদের নিয়ে নানা প্রতিযোগিতা ও প্রোগ্রামের আয়োজন তো আছেই।

এছাড়াও প্রতিনিয়ত রক্ত মেনেজ করা যাচ্ছে। রক্তদানে সচেতনতা তৈরিতে মাঝেমাঝে কলেজগুলোতে ওয়ার্কশপও করছে তারা। সারা বছর নানা কাজ অর্গানাইজেশনের ছেলেমেয়েরা মিলে করলেও বছরে ঈদকে সামনে রেখে একটা বড় প্রজেক্ট হয় তাদের।

কিছুটা স্থায়ী কাজের দিকে আগানোর জন্য ২০১৫তে তারা প্রতিবন্ধী মানুষদের জন্য একটি সেলাই প্রশিক্ষণ সেন্টার করে নওগাঁয় আর শ্রবণ প্রতিবন্ধীদের জন্য মেডিকেল ক্যাম্প হয় ঝিনাইগাথিতে,  কিছু হেয়ারিং এইডও দেওয়া হয়। এছাড়া অসহায় ছাত্র-ছাত্রীদের বৃত্তির মাধ্যমে পড়ালেখার খরচ চালানো, বৃদ্ধ পরিবারকে চলার জন্য দোকান করে দেওয়া, আর্থিক সচ্ছলতার জন্য সেলাই মেশিন কিনে দেওয়া হয় তাদের নিজেদেরই টাকায়।


এ বছর আরেকটু বড় করে তাদের ইভেন্টের নাম হচ্ছে 'ঘুরে দাঁড়ানোর গল্প-২' ।  এই ইভেন্টের মাধ্যমে ফেসবুকে তারা আহবান জানাচ্ছে মানুষকে পাশে থাকার, অর্থ দিয়ে সহায়তা করতে। উদ্দেশ্য দুইটি সেলাই প্রশিক্ষণ সেন্টার করার। যার প্রত্যেকটায় ৪মাস করে একটি ব্যাচে অসহায় ও দু:স্থ মহিলাদের সেলাইয়ের কাজ শিখানো হবে। এক বছরের মোট তিনটি ব্যাচের প্রায় ৩০+৩০ - ৬০ জন মানুষকে নিয়ে হবে স্বাবলম্বী হওয়ার গল্প,  নিজের পায়ে দাঁড়ানোর গল্প। এই ট্রেনিং সেন্টারের একটি হবে নরসিংদী মরজালে, অপরটি কামরাঙ্গীরচরে।



এরপরেও কিছু অর্থ বেঁচে থাকলে তারা আবার সেই ঝিনাইগাথিতে মেডিকেল ক্যাম্প করতে চায় আর দিতে চায় কিছু ফ্রি হেয়ারিং এইড। ইচ্ছে আপনার হাজার টাকার শপিং থেকে কিছু অর্থ বাঁচিয়ে তাদের পাশে দাঁড়াবেন নাকি নানা পদ দিয়ে সংযমের মাসে ইফতার করবেন।


মানুষের পাশে থাকতে চায় বলেই তাদের স্লোগান- 'মানবিকতার তাগিদে, মানুষের পাশে। '

তাদের সহযোগিতা করার উপায়-
বিকাশ-
01676270737
01679226199
01677878647
01675470677

ব্যাংক একাউন্ট - name of account : MD. Asiful Haque Account Number : 6112100054888 Exim bank limited, banani branch, Dhaka. কোন তথ্যের জন্য- 01676270737- প্রান্তিক 01521497737- সানি

ফেসবুকে চলমান তাদের ইভেন্ট:

facebook.com/events/1747679298783801

 

আপনার মন্তব্য

আলোচিত