আজ সোমবার, , ২৪ সেপ্টেম্বর ২০১৮ ইং

সিলেটটুডে ডেস্ক

৩১ আগস্ট, ২০১৮ ১২:০৬

‘সহমত ভাই’, এলো নতুন গ্রাফিতি

সামাজিক যোগাযোগ মাধ্যমে তোষামোদির বহুল আলোচিত শব্দযুগল ‘সহমত ভাই’ এবার এসেছে গ্রাফিতি হয়ে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলের প্রধান গেটের পাশের দেয়ালে আঁকা বিশ্ববিদ্যালয়ের লোগোর আদলে তৈরি করা এই গ্রাফিতিতে লেখা রয়েছে ‘সহমত ভাই’। আর প্রতিষ্ঠানের নামের জায়গায় লেখা ‘মেশিন’।

‘সহমত ভাই’ কথাটি ন্যায়-অন্যায় বিবেচনা না করে বিনা শর্তে কারও কথা মেনে নেওয়া বোঝাতে এটি ব্যবহার করছেন অনেকে। আবার ট্রল করতেও ব্যবহার করা হচ্ছে কথাটি। আছে পেজও। যেগুলোর ‘ডেসক্রিপশন’ (বর্ণনা)-এর জায়গায় লেখা ‘সহমত ভাই সবচেয়ে পাওয়ারফুল নেতা’। এগুলোর পোস্টও ব্যঙ্গাত্মক। একটি পোস্টে দেখা যায়, ফিলিং স্টেশনের ছবি। এক ব্যক্তি বলছেন, ‘তেল দে তো...’। অপর ব্যক্তির উত্তর, ‘সহমত ভাই...রাজপথ ছাড়ি নাই, আপনার আদর্শ ভুলি নাই...’। আগের ব্যক্তি বলছেন, ‘আরে ভাই আমারে না, বাইকে তেল দে...’।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোগোতে প্রজ্বলিত বাতির ওপর লেখা আছে ‘শিক্ষাই আলো’। তার নিচে এক পাশে আছে শাপলা ফুল, আর অন্য পাশে বাংলা স্বরবর্ণের ‘অ’। মূল লোগোর নিচের স্তরে লেখা ‘ঢাকা বিশ্ববিদ্যালয়’। গ্রাফিতিতে ‘শিক্ষাই আলো’র জায়গায় লেখা হয় ‘সহমত’। নিচের শাপলা ফুল আর ‘অ’ বর্ণের জায়গায় লেখা হয় ‘ভাই’। নিচের স্তরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জায়গায় লেখা হয় ‘মেশিন’।

রোববার থেকে রোকেয়া হলের দেয়ালে গ্রাফিতিটি দেখা গেলেও মঙ্গলবার সেটি মুছে ফেলে বিশ্বিবদ্যালয় কর্তৃপক্ষ।

আপনার মন্তব্য

আলোচিত