রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯ ইং

নিজস্ব প্রতিবেদক

২০ নভেম্বর, ২০১৯ ০২:০৮

এক ক্লিকেই অপূর্ব শর্মা

ছাপা পত্রিকা কি উঠে যাবে? -এ নিয়ে কথাবর্তা হচ্ছে বিস্তর। তবু রোজ রোজ পত্রিকা প্রকাশিত হচ্ছে। একইসঙ্গে ডিজিটাল মাধ্যমেও ঝুঁকছেন পত্রিকাওয়ালারা। অনলাইন পত্রিকার প্রসার ঘটছে দ্রুত।

ছাপা পত্রিকার সাথে ছাপা বইও কি বাজার হারিয়ে ফেলবে- এমন আলোচনাও সবখানে। তবু লেখকরা লিখছেন। বই আকারে তা প্রকাশ হচ্ছে। কিন্তু ডিজিটালাইজেশনের এই রমরমা যুগে, যখন খোলনলচে পাল্টে যাচ্ছে সব, আর তরুণরাও বন্দি অর্ন্তজালের গোলকধাঁধাঁয়, তখন একজন সচেতন লেখক কি কেবল ছাপা কাগজেই নিজেকে সীমাবদ্ধ রাখতে পারেন? ‘এক মলাটেই রবীন্দ্রনাথ’-এর যুগ পেরিয়ে আমরা তো সেই কবেই ‘এক ক্লিকেই সব’ পেয়ে যাওয়ার যুগে পা রেখেছি।

সঙ্গতকারণেই তাই এ যুগের লেখককে খুঁজে নিতে হবে ডিজিটাল প্ল্যাটফর্ম। এক্ষেত্রে লেখক-গবেষক অপূর্ব শর্মা অগ্রগন্য হয়েই থাকবেন। নিজের লেখালেখি তিনি ইতোমধ্যেই যে একটি পূর্ণাঙ্গ লেখক পোর্টাল চালু করে ফেলেছেন। ‘অপূর্ব শর্মা ডটকম’ নামে এই পোর্টালটি ইতোমধ্যে যাত্রা শুরু করেছে।

অপূর্ব শর্মা ছাপা বইয়ের মাধ্যমে ইতোমধ্যে পাঠক আর বোদ্ধামহলের সমীহ আদায় করে নিয়েছেন। মুক্তিযুদ্ধ নিয়ে তার বই সকল মহলেই সমাধৃত হয়েছে। এবার সব লেখা নিয়ে আসলেন ডিজিটাল প্ল্যাটফর্মে।

কেবল নিজের লেখা নয়, নিজের সম্পর্কিত অন্যদের লেখাও এই পোর্টালে যুক্ত করেছেন অপূর্ব শর্মা। ফলে apurbasharma.com  (অপূর্ব শর্মা ডট কম) ঢু দিলে পূর্ণাঙ্গ অপূর্ব শর্মাকেই খুঁজে পাবেন পাঠকরা। বাংলা ওয়েবসাইটের পাশাপাশি এই ওয়েবসাইটের একটি ইংরেজি ভার্সনও (english.apurbasharma.com) রয়েছে। বাংলা ওয়েবসাইটটিতে অপূর্ব শর্মা সম্পর্কিত তথ্যাবলী ছাড়াও রয়েছে তাঁর সৃষ্টি এবং তাঁকে নিয়ে নানা আয়োজনের তথ্যভাণ্ডার।

নীড়পাতায় ছবিঘর, ভিডিও কর্ণার ছাড়াও নানা বিষয়ের নির্বাচিত বিভিন্ন লেখা সাইটে আপলোড করা হয়েছে। রয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে সংযুক্ত হওয়ার সকল দিক। নিজের সব লেখাকে বিষয়ভিত্তিক আলাদা আলাদা ক্যাটাগরি করে যুক্ত করেছেন এই পোর্টালে। পাঠকরা আগ্রহের বিষয়ে ক্লিক করে সহজেই পেয়ে যাবেন এ সংক্রান্ত অপূর্ব’র লেখা।

অপূর্ব শর্মা ডট কম সাজানো হয়েছে মূলত তিন ভাগে। প্রথমভাগে রয়েছে ‘অপূর্ব কথা’, যাতে প্রবন্ধাকারে সংযুক্ত করা হয়েছে লেখকের জীবন সম্পর্কিত তথ্যাবলী। দ্বিতীয়ভাগে রয়েছে ‘আমার আমি’, যাতে রয়েছে লেখক রচিত ও সম্পাদিত বই, পদ্য, গ্রন্থালোচনা, ভ্রমণকথা, গুণীজন কথা, মুক্তকথা, মূল্যায়ন, সাক্ষাৎকার, স্মৃতিচারণ এবং মুক্তিযুদ্ধ ও ইতিহাসসহ নানা বিষয়ে রচিত প্রবন্ধ। ওয়েবসাইটের তৃতীয়ভাগের আয়োজন লেখককে নিয়ে। এখানে রয়েছে তাঁর লেখার মূল্যায়ন, তাঁর লেখা গ্রন্থের আলোচনা, পুরস্কার প্রাপ্তির খবর, প্রতিবেদন, সংবাদপত্রে তাঁকে নিয়ে প্রকাশিত প্রতিবেদন, সম্মাননা, সংশাবচন ও সাক্ষাৎকার।
এই ওয়েবসাইট প্রসঙ্গে অপূর্ব শর্মা বলেন, ‘ডিজিটালাইজেশনের এই যুগে একজন লেখক বা গবেষকের গ্রন্থিত ও অগ্রন্থিত সকল লেখাকে একটি স্থানে সংরক্ষণ করার প্রয়োজনীয়তা অপরিহার্য। এই চিন্তাধারা থেকেই আমার নিজের এবং আমাকে নিয়ে লেখা সকল রচনা একটা স্বতন্ত্র ওয়েবসাইটে সংরক্ষণ করে পাঠকদের জন্য উন্মুক্ত করার জন্যই এই প্রয়াস। যার ফলে পৃথবীর যে কোনও স্থান থেকে সহজেই পাঠকরা আমার লেখার সাথে পরিচিত হতে পারবেন। গবেষকরাও হবেন উপকৃত।’

অপূর্ব শর্মা আরও বলেন, ‘প্রাথমিকভাবে এই ওয়েবসাইটের মাধ্যমে সংরক্ষণ কার্যক্রম শুরু হলো। ক্রমে আমার লেখনবিশ্বের সবকিছু এই ওয়েবসাইটে অন্তর্ভুক্ত করা হবে। এছাড়াও আমার লেখা সকল বই অনলাইনে পড়ার ও কেনার সুযোগ সৃষ্টি করা হবে এই সাইটের মাধ্যমে।’

পাঠকদের এই ওয়েবসাইটের ও সামাজিক যোগাযোগমাধ্যমের সকল পথের সাথে যুক্ত হওয়ার আহ্বান জানান তিনি।

আপনার মন্তব্য

আলোচিত