সিলেটটুডে ডেস্ক

১২ নভেম্বর, ২০১৫ ১৮:১৮

৩৭ জনের তথ্য চেয়ে বাংলাদেশের আবেদন, ফেসবুকের প্রত্যাখ্যান

গত আড়াই বছরে সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ফেইসবুকের কাছে ৩৭ জনের তথ্য চেয়ে কোনো সাড়া পায়নি বাংলাদেশ সরকার।

২০১৩ সালের দ্বিতীয়ার্ধে তিনটি পোস্ট নিয়ে আপত্তি জানিয়েছিল বাংলাদেশ। ওই তিনটি পোস্ট বাংলাদেশে দেখানো বন্ধ করা ছাড়া সরকারের আর কোনো অনুরোধই তারা রাখেনি।

বিভিন্ন দেশের সরকারের কাছ থেকে পাওয়া এ ধরনের অনুরোধ নিয়ে ছয় মাস পরপর প্রতিবেদন প্রকাশ করে ফেইসবুক কর্তৃপক্ষ।

বুধবার প্রকাশিত সর্বশেষ প্রতিবেদনে বলা হয়, ২০১৫ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত সময়ে মোট তিনটি অনুরোধের মাধ্যমে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে তিনজন ব্যবহারকারীর তথ্য চাওয়া হয়। তবে কারও সম্পর্কেই তথ্য দেয়নি ফেইসবুক কর্তৃপক্ষ।

একইভাবে ২০১৪ সালের জুলাই-ডিসেম্বর সময়ে পাঁচ জনের তথ্য, জানুয়ারি-জুন সময়ে ১৭ জনের তথ্য এবং ২০১৩ সালের জানুয়ারি-জুন সময়ে ১২ জন ব্যবহারকারীর তথ্য চেয়েছিল সরকার। ফেইসবুক কারও তথ্যই দেয়নি।

২০১৩ সালের জুলাই-ডিসেম্বর সময়ে বাংলাদেশ থেকে তিনটি ‘কনটেন্ট’ দেখার সুযোগ বন্ধ রাখার অনুরোধই কেবল ফেইসবুকের সাড়া পেয়েছে।

সে সময় ফেইসবুকের পক্ষ থেকে বলা হয়েছিল, বাংলাদেশের আইনে ওইসব কনটেন্ট ‘রাষ্ট্রদ্রোহিতামূলক’ বিবেচিত হওয়ায় কর্তৃপক্ষ ওই ব্যবস্থা নেয়।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, এ বছর প্রথম ছয় মাসে সারা বিশ্বে সরকারিভাবে ফেইসবুক ব্যবহারকারীর তথ্য চাওয়ার হার গত বছরের দ্বিতীয়ার্ধের তুলনায় ১৮ শতাংশ বেড়েছে।

গত বছর জুলাই-ডিসেম্বর সময়ে বিভিন্ন দেশের সরকার যেখানে ৩৫ হাজার ৫১ জন ব্যবহারকারীর তথ্য চেয়েছিল, এবার এই সংখ্যা দাঁড়িয়েছে ৪১ হাজার ২১০ জনে।

এর মধ্যে ২০ হাজার ৫৬৮টি পোস্ট বা কনটেন্টের ক্ষেত্রে বিভিন্ন সরকারের অনুরোধ অনুযায়ী ব্যবস্থা নিয়েছে ফেইসবুক। এই সংখ্যা গত বছরের শেষার্ধের তুলনায় প্রায় দ্বিগুণ।

এই ছয় মাসে আরও ১৫ কোটি মানুষ ফেইসবুকে যুক্ত হয়েছে; ফেইসবুক ব্যবহারকারীর সংখ্যা ১৪০ কোটি থেকে বেড়ে হয়েছে ১৫৫ কোটি।

বরাবরের মতো এবারও ফেইসবুকের কাছে সবচেয়ে বেশি তথ্য চেয়েছে যুক্তরাষ্ট্র, যে দেশটির সরকার নাগরিকদের ওপর নজরদারির জন্য গত কয়েক বছর ধরেই সমালোচনার মধ্যে রয়েছে।

যুক্তরাষ্ট্রের চাওয়া ২৬ হাজার ৫৭৯ জন ব্যবহারকারীর মধ্যে ৭৯.৮৫ শতাংশের তথ্যই ফেইসবুক দিয়েছে।

আর সবচেয়ে বেশি ‘কনটেন্ট’ সরিয়ে ফেলা হয়েছে জনসংখ্যার দিক দিয়ে সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ ভারতের অনুরোধে। বছরের প্রথম ছয় মাসে তাদের অনুরোধে ১৫ হাজার ১৫৫টি কনটেন্ট সরিয়ে নিয়েছে ফেইসবুক।

ভারত সরকারের চাওয়া ৬ হাজার ২৬৮ জন ব্যবহারকারীর তথ্যের ৪৫ শতাংশের তথ্য ফেইসবুক কর্তৃপক্ষ দিয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত