সিলেটটুডে ডেস্ক

১৮ নভেম্বর, ২০১৫ ২০:২১

এখনও বন্ধ ফেসবুক সহ সামাজিক সাইটগুলো

ফেসবুক, ম্যাসেঞ্জার, ভাইবার, হোয়াটসঅ্যাপ, লাইন, ট্যাংগোসহ সব সামাজিক মাধ্যম বন্ধ করে দিয়েছে সরকার। এ বন্ধ সাময়িকভাবে বলা হলেও কবে খোলে দেওয়া হবে সে সম্পর্কে নিশ্চিত করে বলছে না কেউ।

বুধবার (১৮ নভেম্বর) বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এক নির্দেশনায় ইন্টারনেটের মাধ্যমে পরিচালিত এ সকল যোগাযোগ বন্ধ করে দেয়।

টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, ‘দেশ ও জাতির নিরাপত্তার স্বার্থেই’ অনলাইন যোগাযোগ মাধ্যম ফেইসবুক, ফেইসবুক মেসেঞ্জার, ভাইবার ও হোয়াটসঅ্যাপ বন্ধ করা হয়েছে।

তবে ইন্টারনেট বন্ধ করার কোনো নির্দেশনা ছিল না জানিয়ে তিনি বলেন, “অ্যাপগুলো বন্ধ করার সময় এ সমস্যা হতে পারে।”

বিটিআরসি দাবি করেছে রাষ্ট্রীয় নিরাপত্তার স্বার্থে এমন পদক্ষেপ নিয়ে হয়েছে। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত এ সকল মাধ্যম বন্ধ থাকবে।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন(বিটিআরসি) এর মিডিয়া পরিচালক সরওয়ার আলম জানিয়েছেন ‘রাষ্ট্রীয় নিরাপত্তার স্বার্থে সরকারের পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো বন্ধ রাখা হয়েছে। তবে এই বন্ধের সময় দীর্ঘ হবে না। নিরাপত্তার ব্যাপারে নিশ্চিত হলেই আবার সব সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো ব্যবহার করা যাবে।’

দুপুরে ইন্টারনেট সংযোগ বন্ধ ছিল এমন অভিযোগের প্রেক্ষিতে তিনি জানান, ‘নির্দেশনা ছিলো শুধু সামাজিক যোগাযোগের অ্যাপসগুলো বন্ধ থাকবে। পুরোপুরি ইন্টারনেট বন্ধের কোন নির্দেশনা ছিলো না। কারিগরি ত্রুটির কারণে এই সমস্যার উদ্ভব হয়। তবে আমরা যতো দ্রুত সম্ভব, সমস্যার সমাধান করেছি।’

সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধের জন্য দুপুরে টেলিকম অপারেটরগুলোর কাছে নির্দেশ পাঠিয়েছে বিটিআরসি। একাধিক টেলিকম অপারেটর এবং ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) বিষয় স্বীকার করেছে।

বুধবার দুপুর ১ টা ১৫ মিনিট থেকে দুপুর ২.৩০ মিনিট পর্যন্ত দেশজুড়ে ইন্টারনেট সেবা বন্ধ ছিল। সোয়া এক ঘণ্টা বন্ধ থাকার পর পুনরায় চালু হয় ইন্টারনেট সংযোগ।

মোবাইল নেটওয়ার্ক ব্যবহার করে মোবাইল থেকে ফেসবুক, ভাইবার, হোয়াট’স অ্যাপ, ইমু, লাইন সহ ইন্টারনেটে যোগাযোগের মাধ্যমের অ্যাপসগুলো ব্যবহার করা যাচ্ছিলো না। আবার ব্রডব্যান্ড ব্যবহার করে ঠিকই চলছিল ইন্টারনেটের সকল কাজ। পিসি থেকেও ব্রডব্যান্ড সংযোগে ব্যবহার করা যাচ্ছে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো।

কতদিন পর্যন্ত এই নির্দেশনা বহাল থাকবে? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘ সরকারের পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত এই অ্যাপসগুলো ব্যবহারে সীমাবদ্ধতা থাকবে। তবে নিরাপত্তার ব্যাপারে নিশ্চিত হলে শিগগিরই আবার ব্যবহার করা যাবে সব অ্যাপস।’

আপনার মন্তব্য

আলোচিত