সিলেটটুডে ডেস্ক

২৫ নভেম্বর, ২০১৫ ২০:৫৬

ফেসবুক খুলে দিতে সরকারকে আইনি নোটিস

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টুইটার হোয়াটসঅ্যাপ, ভাইবারসহ বন্ধ থাকা সব সামাজিক যোগাযোগ মাধ্যম খুলে দিতে সরকারকে একটি আইনি নোটিস পাঠানো হয়েছে।

বুধবার (২৫ নভেম্বর) সুপ্রিমকোর্টের আইনজীবী কুমার দেবুল দে ফ্যাক্স যোগে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব বরাবর এ নোটিসটি পাঠান।

নোটিসে বলা হয়, গত ১৮ নভেম্বর প্রশাসনিক আদেশ দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো বন্ধ করা হয়। কিন্তু সিদ্ধান্তটি তথ্য অধিকার আইন ও সংবিধানের ৩৯ ধারার পরিপন্থি। নোটিশে আগামী ২৪ ঘণ্টার মধ্যে সামাজিক যোগাযোগের এ মাধ্যমগুলো খুলে দিতে বলা হয়েছে। অন্যথায় আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন আইনজীবী কুমার দেবুল দে।

প্রসঙ্গত, নিরাপত্তার কথা বলে গত ১৮ নভেম্বর থেকে ফেসবুকসহ ইন্টারনেটে সব সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ করে দিয়েছে সরকার। সরকার বলছে, দেশের একটা মানুষও যতোক্ষণ নিরাপদ বোধ করবেন না ততক্ষণ পর্যন্ত এগুলো বন্ধ থাকবে।

অবশ্য বিভিন্ন বিকল্প পদ্ধতিতে প্রায় সবাই-ই এসব ব্যবহার করছে। এমনকি সরকারের উর্ধ্বতনদেরও এ কৌশল অবলম্বনের প্রমাণ পাওয়া গেছে।

আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক ফেসবুক বন্ধ করে দেওয়ার পরের দিনই তার ফেসবুক আইডি থেকে নিজের এক কর্মসূচির ছবি পোস্ট করেছিলেন। প্রতিমন্ত্রীর এ ফেসবুক পোস্টের পর অনেকেই সে পোস্টে কমেন্ট ও শেয়ার করে প্রতিমন্ত্রী নিজেই সরকারী আদেশ অমান্য করেছেন বলে অভিযোগ করলেও প্রতিমন্ত্রী ফেসবুকে এসবের কোন জবাব দেন নি।

এর বাইরে বাংলাদেশ আওয়ামী লীগের অফিসিয়াল ভেরিফাইড পেজ থেকে নিয়মিতভাবে ফেসবুকে পোস্ট দেওয়া হচ্ছে। সে সব পোস্টের নিচে অনেকেই সরকারী দল হিসেবে তারা কেন সরকারী নির্দেশ অমান্য করছে জানতে চাইলেও কোন উত্তর করা হয় নি।

আপনার মন্তব্য

আলোচিত