সিলেটটুডে ডেস্ক

১৮ ডিসেম্বর, ২০১৫ ০২:০৩

মুক্তিযুদ্ধ নিয়ে গেম ‘হিরোস অব ৭১’ (ভিডিও)

মহান বিজয় দিবসে গুগল প্লে স্টোরে মুক্তি পেল ‘হিরোস অব ৭১’। মুক্তিযুদ্ধের চেতনাকে তরুণ প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে বাংলাদেশের একদল তরুণ গেমার নতুন এ গেমটি নির্মাণ করেছেন।

মুক্তিযুদ্ধ চলাকালীন বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের গেরিলা যুদ্ধের ঘটনাগুলোকে নিয়ে তৈরি করা হয়েছে ‘হিরোস অব ৭১’ নামের এ গেম। বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের যুদ্ধকালীন ঘটনার সঙ্গে কল্পনার মিশেলে গঠিত গল্পকে মূলভিত্তি হিসেবে ব্যবহার করা হয়েছে এতে। থার্ড পারসন শুটিং ক্যাটাগরির এ গেমটির নির্মাতা প্রতিষ্ঠান পোর্টব্লিস গেমস।

নির্মাতা প্রতিষ্ঠানটির সূত্রে জানা গেছে, এক জিবি র্যামসম্পন্ন যে কোনো আন্ড্রয়েড ডিভাইসে খেলা যাবে গেমটি। আর ফাইল স্টোরেজেও জায়গা নেবে অনেক কম, মাত্র ৫০ মেগাবাইট।

পোর্টব্লিস গেমসের কারিগরি উন্নয়ন বিভাগের প্রধান মাশা মুস্তাকিম জানান, গেমারদের মোটর স্কিল ও বুদ্ধিমত্তা দুটোকেই চ্যালেঞ্জ করবে এ গেম। দৃশ্যমান না হলেও ১৬টি ডিফিকাল্টি লেভেল আছে এতে। তিনটি চরিত্র নিয়ে খেলা যাবে এটি। এ চরিত্রগুলোর অস্ত্র ও দক্ষতা ব্যবহার করে পাকিস্তানি সেনাদের আক্রমণ থেকে ক্যাম্প রক্ষা করতে হবে।

তিনি জানান, ফ্রিলান্সিং থেকে আয় করা টাকা থেকেই গেমটির বড় খরচগুলো করা হয়েছে। বুয়েটের পরিচিত অনেক শিক্ষার্থী আর্থিক সহযোগিতা দিয়ে পাশে দাঁড়িয়েছেন। মুক্তিযুদ্ধের মতো বিশাল ও স্পর্শকাতর একটা প্রেক্ষাপটে গেমটিকে গ্রহণযোগ্য করে তোলা খুব কঠিন কাজ। তাই এ মুহূর্তে ছোট একটি কাহিনীকে কেন্দ্র করে গেমটা তৈরি করা হয়েছে। পুরো গেমটির গল্প লিখেছেন ওমর রশিদ চৌধুরী। এছাড়া ডেভেলপমেন্টসহ অন্যান্য কাজে সহায়তা করেছেন রকিবুল আলম, আরিফুর রহমান, অপ্রতিম কুমার চক্রবর্তী, অভিক চৌধুরী, আবদুল জাওয়াদ, পাপন জিৎ দে, রেহাব উদ্দিন, তপেশ চক্রবর্তী ও প্রিয়ম মজুমদার।

ভিডিও :

আপনার মন্তব্য

আলোচিত