সিলেটটুডে ডেস্ক

১৭ মার্চ, ২০১৫ ১৬:৫৯

আবেগ প্রকাশে ইমোজি কিবোর্ড কভার

ভার্চুয়াল দুনিয়ায় আবেগ প্রকাশের অন্যতম মাধ্যমে পরিণত হয়েছে ইমোজি। এখন আর খুশির অনুভূতি লিখে পাঠাতে হয় না। একটি মাত্র চিত্রই গ্রাহককে প্রিয়জনের সঙ্গে আবেগ প্রকাশের সুযোগ করে দিচ্ছে। কিন্তু এ ধরনের সেবাগুলো মোবাইল ডিভাইসে খুব সহজে ব্যবহার করা গেলেও ডেস্কটপ কম্পিউটারের জন্য খুব সহজ নয়। এ কারণে ডেস্কটপেও যাতে ইমোজি খুব সহজে ব্যবহার করা যায়, সে ব্যবস্থা করছে প্রযুক্তি কোম্পানি ডিস্ক ক্যাকটাস। প্রতিষ্ঠানটি তৈরি করছে কিবোর্ড কভার, যাতে শুধু ইমোজিই থাকবে।


ভাষার শুরুই হয়েছে চিত্র থেকে। সে চিত্র বিবর্তিত হয়ে বর্ণমালায় রূপ নিলেও এখন আবার সে চিত্রই ভাষা প্রকাশের মাধ্যমে পরিণত হচ্ছে। প্রযুক্তি সব সেবাকেই সহজ করে দিচ্ছে। এখন মানুষের ভাব প্রকাশও সহজ হচ্ছে ইমোজির মাধ্যমে। অধিকাংশ সামাজিক যোগাযোগ সাইটে সেবাটি রয়েছে। এমনকি অনেক প্রতিষ্ঠান এখন নতুন নতুন ইমোজি তৈরি করে অনলাইনে বিক্রিও করছে; যা ব্যবহারকারী ভাব প্রকাশে ব্যবহার করছেন। কিন্তু সেবাটি অনেকটা মোবাইল ডিভাইসনির্ভর হয়ে পড়ার কারণে এর ব্যবহার ক্ষেত্র বহুমুখিতা আনতেই ইমোজিসংবলিত কিবোর্ড কভার তৈরি করা হচ্ছে। এ কিবোর্ড কভারে থাকবে শুধুই ইমোজি। কভারে বিশেষ সফটওয়্যার ব্যবহার করা হবে। এতে করে যে ইমোজি ব্যবহার করতে হবে, তাতে চাপলেই তা পর্দায় চলে আসবে।

প্রাথমিকভাবে এ কভারটি অ্যাপল পণ্যের জন্য তৈরি করা হচ্ছে। এ কভারের দুটি সংস্করণ তৈরিতে কাজ করছে ডিস্ক ক্যাকটাস। এর বড় সংস্করণটি ম্যাক কম্পিউটারের কিবোর্ড, ১৩ ইঞ্চির ম্যাকবুক এয়ার ও ১৩ থেকে ১৫ ইঞ্চির ম্যাকবুক প্রোতে ব্যবহারযোগ্য হবে। আর ছোট সংস্করণটি ব্যবহার করা যাবে ১১ ইঞ্চির ম্যাকবুক এয়ারে। এ প্রযুক্তি বাস্তবায়নে তহবিল সংগ্রহের কাজ শুরু করেছে ডিস্ক ক্যাকটাস। শিগগিরই কিবোর্ড কভার তৈরির কাজ শুরু হবে বলে আশাবাদি সংশ্লিষ্টরা।

 

 

 

আপনার মন্তব্য

আলোচিত