সিলেটটুডে অনলাইন ডেস্ক

০৮ অক্টোবর, ২০১৭ ১৮:১৭

আপনার ফেসবুক মেসেঞ্জার কতটুকু সুরক্ষিত

সম্প্রতি দেশে দেশে সাইবার হামলা বেড়েছে । তারই সাথে মানুষের কাছে সাইবার সিকিউরিটির গুরুত্ব বেড়েছে। বিশেষত মেসেজিং অ্যাপ, যেখানে মানুষ নিজের মনের কথা খুলে বলে। নিজের আপনজনের সাথে হওয়া আন্তরিক কথা জনসমক্ষে ফাঁস হয়ে যাক তা চান না কেউই।

তাই আসুন দেখে নেওয়া যাক হোয়াটসঅ্যাপ বা ফেসবুক মেসেঞ্জারের মতো জনপ্রিয় মেসেজিং অ্যাপগুলি কতটা সুরক্ষিত?

মেসেঞ্জার সুরক্ষিত রাখতে জনপ্রিয় এই দুই মেসেজিং অ্যাপেই আছে এন্ড-টু-এন্ড এনক্রিপশান ফিচার। তবে অনেক এমন অ্যাপ আছে যাতে নেই এই সুরক্ষা কবচ। তাই ডাউনলোড করে নিন সোশ্যাল মিডিয়া ইনট্রিগেশান অ্যাপ Keybase, যার মাধ্যমে সুরক্ষিত রাখতে পারবেন আপনার চ্যাট।

স্টেপ ১। আপনার কম্পিউটারে Keybase অ্যাপটি ডাউনলোড করুন। (https://keybase.io/download)।

স্টেপ ২। এবার সেট-আপ ওপেন করে সফটওয়ারটি ইন্সটল করুন। স্টেপ ৩। এবার আপনার সোশাল মিডিয়া অ্যাকাউন্টের সাথে এই অ্যাপকে যুক্ত করতে আপনার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট ভেরিফাই করতে হবে। আপনি যখন ভেরিফাই করবেন আপনার অ্যাকাউন্ট ওয়ালে কিছু একটা পোস্ট করবে।

স্টেপ ৪। এবার আপনাকে প্রতিটি প্রোফাইল হয়ে যেতে হবে। আপনাকে আপনার সোশ্যাল মিডিয়া ইউজারনেম দিতে হবে ভেরিফাই শুরু করার জন্য।

স্টেপ ৫। এছাড়াও আপনি ক্রোম বা মজিলা ব্রাউজারে এক্সটেনশান ডাউনলোড করতে পারবেন। আপনার চ্যাট এনক্রিপ্ট করতে আপনাকে কিবেস চ্যাট বাটনে ক্লিক করতে হবে। এর জন্য ভেরিফাই করতে হবে আপনার কি বেস অ্যাকাউন্ট। প্রসঙ্গত iOS ও Android ব্যবহারকারীরাও ব্যাবহার করতে পারেন এই অ্যাপটি।

আপনার মন্তব্য

আলোচিত