আজ শনিবার, , ২১ এপ্রিল ২০১৮ ইং

সিলেটটুডে ডেস্ক

২০ ডিসেম্বর, ২০১৭ ১৩:৩৯

হয়রানি বন্ধে ফেসবুক এনেছে নতুন ফিচার

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিয়মিতই ঘটে থাকে হয়রানির ঘটনা। আর সেসব হয়রানি বন্ধে ফেসবুক এখন পর্যন্ত বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। এরই ধারাবাহিকতায় হয়রানি রোধে আরও দু'টি নতুন ফিচার যুক্ত হচ্ছে ফেসবুকে।

ব্লক করে দেওয়ার পরও অনেক ক্ষেত্রেই দেখা যায় নতুন অ্যাকাউন্ট খুলে আবারও হয়রানি অব্যাহত থাকে। এ সমস্যা প্রতিরোধে ফেসবুকে আসছে নতুন ফিচার। এই ফিচারের মাধ্যমে এখন থেকে কোনো ব্যক্তিকে ব্লক করার পর সে আবারও শুধু হয়রানির উদ্দেশ্যে ভুয়া অ্যাকাউন্ট খোলার চেষ্টা করলে তা রুখে দেবে ফেসবুক।



এছাড়া আগে থেকেই রয়েছে, এমন ভুয়া অ্যাকাউন্টের ক্ষেত্রেও একই কাজ করবে সামাজিক যোগাযোগ মাধ্যমটি। এর পাশাপাশি কাউকে এড়িয়ে যাওয়ার জন্যও একটি ফিচার যুক্ত করা হয়েছে। ‘ইগনোর’ অপশনের মাধ্যমে চাইলেই এ ধরনের মেসেজগুলো মিউট করে রাখা যাবে। সেক্ষেত্রে ওই ব্যক্তির পাঠানো মেসেজ পড়া হলেও সে কোনোভাবেই তা জানতে পারবে না।

কারো অ্যাকাউন্ট থেকে ছবি চুরি করে ফেসবুকে অন্য কোনো অ্যাকাউন্টে আপলোড করার মাধ্যমে হয়রানির ঘটনাও কম নয়। তবে এ সমস্যা সমাধানে ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি ভিত্তিক নতুন ফিচার যুক্ত করা হয়েছে। এক্ষেত্রে আপনার ছবি যদি অন্য কেউ তার অ্যাকাউন্টে বা পেজে আপলোড করে, তাহলে ফেসবুক আপনাকে তাৎক্ষণিক নোটিফিকেশন দেবে। এরপর চাইলে ছবিতে নিজেকে ট্যাগ করে নেওয়া যাবে কিংবা ছবিটি যদি হয়রানিমূলক মনে হয়, তাহলে রিপোর্ট করে সেটি অপসারণ করা যাবে।

আপনার মন্তব্য

আলোচিত