সিলেটটুডে ডেস্ক

১৬ জানুয়ারি, ২০১৮ ১৯:২৯

আমারএমপি ডটকমের আনুষ্ঠানিক উদ্বোধন

সংসদ সদস্যদের সাথে সাধারণ জনগণের সেতুবন্ধন তৈরি করতে ওয়েব প্ল্যাটফর্ম আমারএমপি ডটকমের আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এ ওয়েবসাইটটির উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বি মিয়া।

অনুষ্ঠানের শুরুতে একটি ভিডিও প্রদর্শন করা হয়। তাতে বলা হয়, দশম জাতীয় সংসদ নির্বাচনের পর একটি পর্যালোচনা থেকে দেখা গিয়েছে জাতীয় সংসদের ওয়েবসাইটে দেওয়া ৯৫ শতাংশ সংসদ সদস্যের ফোন নাম্বার বা অন্যান্য যোগাযোগের তথ্য ব্যবহার করে তাদের সাথে যোগাযোগ করতে ব্যর্থ হন সাধারণ মানুষ। মূলত এ পর্যালোচনা থেকেই আমারএমপি ওয়েবসাইটটির ধারণা আসে।

গত বছরের ডিসেম্বর পর্যন্ত ওয়েবসাইটটির সাথে যুক্ত হয়েছে প্রায় দেড়শ জন সংসদ সদস্য। ওয়েবসাইটটিতে কাজ করছে প্রায় ছয় হাজার স্বেচ্ছাসেবক এবং ১৬০ জন অ্যাম্বাসেডর। ওয়েবসাইটটির মাধ্যমে সংসদ সদস্যদের কাছে পাঠানো হয়েছে প্রায় ৭২৮টি প্রশ্ন যেখান থেকে ৩২১টি প্রশ্নের উত্তর এরই মধ্যে প্রকাশ করা হয়েছে ওয়েবসাইটটিতে।

আমারএমপিডটকম রাজনৈতিক অঙ্গনে যুগান্তকারী পরিবর্তন আনবে বলে মন্তব্য করে তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, সারাদেশের এমপিদের উন্নয়নমূলক কাজের বিরুদ্ধে যেসব অপপ্রচার চালানো হয় এসবের সময়োচিত জবাব দিতেই এই ডিজিটাল প্লাটফর্ম আমারএমপিডটকম চালু করা।'

ডিজিটাল প্লাটফর্ম ফেসবুকের গুরুত্বের কথা উল্লেখ করে পলক বলেন, `আমারা যে বক্তব্য দিচ্ছি এখানে তিনশ’ মানুষ শুনছেন। কিন্তু এটা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক লাইভ করলে সাথে সাথেই ৩০ হাজার মানুষের কাছে পৌঁছে দেয়া সম্ভব।'

প্রধান অতিথির বক্তব্যে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বি মিয়া সংসদ সদস্যের উদ্দেশে বলেন, ভুলে যাবেন না আমরা কিন্তু জনগণের ভোটে নির্বাচিত প্রতিনিধি। আমাদের ডিউটি কিন্তু ৯-৫টা নয়। আমাদের ডিউটি ২৪ ঘণ্টা। আর এই ২৪ ঘণ্টার মধ্যে সবচেয়ে মূল্যবান হলো সংসদ অধিবেশন। অথচ আপনাদের অনেককেই সংসদে দেখা যায় না।

তিনি বলেন, দেশরত্ন শেখ হাসিনা যখন ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখছিলেন তখন বিএনপির নেত্রী খালেদা জিয়া বলেছিলেন, ডিজিটাল বাংলাদেশ আবার কী!

খালেদা জিয়া অগ্নিকন্যা, যিনি আগুন দিয়ে মানুষ হত্যা করেন- এমন মন্তব্য করে ডেপুটি স্পিকার বলেন, একটা সমাবেশে বক্তব্য রেখেছিলেন খালেদা জিয়া। কিন্তু সেই বক্তব্য তিনি ঢাকা শহরের মানুষের দেখা ও শোনানোর জন্য বিভিন্ন স্থানে ডিজিটাল পদ্ধতি প্রয়োগ করেছিলেন। এই ডিজিটাল পদ্ধতিটা ছিল প্রধানমন্ত্রীর সৃষ্টি করা।

ফজলে রাব্বি মিয়া বলেন, ‘পৃথিবীর ১৭৩টি দেশের সব প্রধানমন্ত্রীর মধ্যে শেখ হাসিনা সততায় তৃতীয়। আর কর্ম দক্ষতার দিক থেকে চতুর্থ।’

আগামী জাতীয় নির্বাচন সম্পর্কে ডেপুটি স্পিকার বলেন, ২০১৮ সালের শেষে বা ২০১৯ সালের জানুয়ারিতে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। বিএনপি যাই বলুক না কেন, তাদেরকে নির্বাচনে অংশগ্রহণ করতেই হবে। আর এই নির্বাচন প্রধানমন্ত্রীর নেতৃত্বেই হবে। আবারো একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন জনগণকে উপহার দেবেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের ভূয়সী প্রশংসা করে তিনি বলেন, জয় তথ্যপ্রযুক্তির মাধ্যমে দেশকে অনেক দূর এগিয়ে নিয়ে গেছেন। আর এতে সহযোগিতা করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তরুণদের নেতৃত্বে তথ্যপ্রযুক্তির মাধ্যমে দেশ আরও অনেক দূর এগিয়ে যাবে বলে আশা প্রকাশ করেন প্রধান অতিথি।

আমাদের দেশ একটি গণতান্ত্রিক ও অসাম্প্রদায়িক দেশ। যাতে সেই দেশে অগণতান্ত্রিক কোনো সরকার আসতে না পারে, সেই লক্ষ্যে আমারএমপিডটকমের সংশ্লিষ্টদের কাজ করার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমারএমপিডটকম একটি স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন। এটা এক বছরেরও কম সময়ে অনেক দূর এগিয়ে গেছে। এটাকে আরও অনেক দৃশ্যমান করতে হবে। এটার মাধ্যমে আপনাদের সত্য ঘটনা তুলে ধরতে হবে। সততা ও নিষ্ঠার মাধ্যমে দায়িত্ব পালন করতে হবে। তাহলে ডিজিটাল বাংলাদেশ গড়া সম্ভব হবে।

পররাষ্ট্রমন্ত্রণালয়য় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দিপু মনি বলেন, `আমারএমপিডটকমের মাধ্যমে সরাসরি যোগাযোগ করা সম্ভব। নাগরিক সেবা আজ হাতের মুঠোয়। জনগণের সাথে আমাদের যত বেশি সংযোগ হবে আমরা ততবেশি আমাদের দায়িত্ব পালনে সুবিধা করতে পারবো।'

তিনি বলেন, `দেশের ৫০ শতাংশ মানুষের আজ ইন্টারনেট এক্সেস আছে। দেশের মানুষ ১৩ কেটি সিম ব্যবহার করছে। অবাধ তথ্য প্রবাহের কারণে মানুষ আজ সোচ্চার হয়েছে।'

দিপু মনি বলেন, `স্বচ্ছ জবাবদিহির এই সরকার সকল ব্যবস্থা করেছে। যাদের কাছে পৌঁছাতে আমাদের দশ বছর লাগতো, তাদের সাথে আজ আমরা খুব সহজেই যোগাযোগ করতে পারছি।'

আমারএমপি ডটকমের সভাপতি সুশান্ত দাস গুপ্তের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু, অতিরিক্ত মহাপুলিশ পরিদর্শক মো. মোখলেসুর রহমান প্রমুখ। শুভেচ্ছা বক্তব্য দেন আমারএমপিডটকমের সাধারণ সম্পাদক ইফতেখার মোহাম্মদ।

অনুষ্ঠানে আরও অংশ নিয়েছিল আমারএমপি ডটকমের অ্যাম্বাসেডরগণ।

অনুষ্ঠান শেষে ওয়েবসাইটটির মাধ্যমে শতভাগ প্রশ্নের উত্তর দিয়েছেন, এমন দশজন সংসদ সদস্যকে ক্রেস্ট প্রদান করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত