সিলেটটুডে ডেস্ক

২৫ ফেব্রুয়ারি , ২০১৮ ১৪:৫৫

মোবাইল-ইন্টারনেট অভিযোগ জানাতে শর্টকোড ‘১০০’ চালু

মোবাইল গ্রাহকদের টেলিযোগাযোগ ও ইন্টারনেট সংক্রান্ত অভিযোগ গ্রহণ ও নিষ্পত্তির জন্য নতুন শর্টকোড  ‘১০০’ চালু করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। ফলে পুরাতন শর্টকোড ‘২৮৭২’ বাতিল হচ্ছে।
 
সোমবার (২৬ ফেব্রুয়ারি) থেকে নতুন এই শর্টকোর্ড ব্যবহার করে গ্রাহকরা অভিযোগ জানাতে পারবেন বলে জানিয়েছেন সংস্থার সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া উইং) মো. জাকির হোসেন খাঁন।

সবাই যেন সহজে মনে রাখতে পারেন সেজন্য নতুন শর্টকোড ব্যবহার করা হয়েছে বলেও জানান তিনি।
 
বিটিআরসি’র সিদ্ধান্ত অনুযায়ী, দেশব্যাপী মোবাইল ফোন ও ইন্টারনেটসহ অন্যান্য টেলিযোগাযোগ সুবিধা ব্যবহারকারী গ্রাহকের অভিযোগ গ্রহণ ও নিষ্পত্তির লক্ষ্যে কমিশনের অনুমোদনের ভিত্তিতে ‘২৮৭২’ শর্টকোড ব্যবহার করে বিটিআরসি স্থাপিত এবং পরিচালিত কমপ্লেইন্স ফর টেলিকমিউনিকেশন সার্ভিস (সিটিএস) নামক কল সেন্টার পরিচালিত হয়ে আসছে। কিন্তু গ্রাহকের স্বার্থের কথা বিবেচনা করে কমিশনের ২১১তম সভায় জনসাধারণের সহজে মনে রাখার সুবিধার্থে চলমান শর্টকোডটি বাতিল করে নতুন তিন ডিজিটের শর্টকোড ‘১০০’ এর মাধ্যমে পরিচালনার নির্দেশনা দেওয়া হলো।
 
শুধু নম্বর পরিবর্তন ছাড়া অন্যসব ফিচার ঠিক থাকবে বলে জানিয়েছেন জাকির হোসেন।
 
রোববার থেকে বৃহস্পতিবার প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত গ্রাহকরা মোবাইল ফোন থেকে তাদের অভিযোগ জানাতে পারবেন।
 
মোবাইল ফোন, ইন্টারনেটসহ টেলিযোগাযোগ সুবিধা ব্যবহারকারীরা ২৫ পয়সা প্রতি মিনিটে কল করতে পারবেন। শর্টকোডের মাধ্যমে অভিযোগ জানানোর সাতদিনের মধ্যে সমাধানের চেষ্টা করা হবে বলে এর আগে জানিয়েছিলো বিটিআরসি। তবে অপারেটরদের অভিযোগ জানানোর পর সেই ট্র্যাকিং নম্বর দিলে সেই অভিযোগ ২৪ ঘণ্টার মধ্যে সমাধানের চেষ্টা করবে বিটিআরসি।
 
পূর্বের ঘোষণা অনুযায়ী, প্রথমে অপারেটরদের অনিষ্পত্তিকৃত অভিযোগ কল সেন্টার গ্রহণ, এরপর কল সেন্টার থেকে প্রাপ্ত অভিযোগ বিটিআরসির অভিযোগ ব্যবস্থাপনা সংক্রান্ত টাক্সফোর্স পরীক্ষা-নিরীক্ষা করে অপারেটরদের কাছে পাঠাবে। অপারেটর থেকে অভিযোগের সমাধান ও সর্বশেষ অবস্থা গ্রাহককে জানানো হবে। অভিযোগের সার্বিক বিষয়ে বিটিআরসির একটি উচ্চক্ষমতা সম্পন্ন টাস্কফোর্স তদারকি করবে।
     
অভিযোগ জানাতে শর্টকোড ছাড়াও ই-মেইল, ওয়েব বক্স বা লিখিতভাবে অভিযোগ জানানোর প্রক্রিয়াও আছে। প্রাথমিকভাবে মোবাইল ফোন থেকে কল করার সুবিধা থাকলেও ল্যান্ডফোন থেকে এখনও চালু হয়নি।

আপনার মন্তব্য

আলোচিত