সিলেটটুডে ডেস্ক

২৭ ফেব্রুয়ারি , ২০১৮ ০০:৫৭

মোবাইল ইন্টারনেটে ‘পে পার ইউজ’ ৫ টাকার বেশি নয়: বিটিআরসি

মোবাইল ইন্টারনেটের ‘পে পার ইউজ’ বা ‘যতটুকু ব্যবহার ততটুকু খরচ’ এর সীমা ৫টাকা নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

সোমবার (২৬ ফেব্রুয়ারি) অপারেটরদের কাছে পাঠানো নির্দেশনায় ১ মার্চ থেকে এই নিয়ন্ত্রণ সীমা কার্যকর করতে বলা হয়েছে।

বিটিআরসির পাঠানো চিঠিতে বলা হয়, ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে গ্রাহকদের ‘বিল শক’ থেকে রক্ষা করার জন্য ‘পে পার ইউজ’ ৫ টাকার বেশি হবে না।

“তবে কোনো গ্রাহক ৫ টাকার বেশি লিমিট নিতে চাইলে তার কাছ থেকে এমএসএস বা ইউএসএসডির মাধ্যমে কনসেন্ট বা সম্মতি নিতে হবে, যাতে করে গ্রাহকের কাছ থেকে পরবর্তীতে কোনো অভিযোগ উত্থাপিত হলে অপারেটর বা গ্রাহকের দৃশ্যমান প্রমাণ উপস্থাপন করা সম্ভব হয়।”

সাধারণত মোবাইল ফোন অপারেটরদের বিভিন্ন ইন্টারনেট প্যাকেজ গ্রহণ করেন গ্রাহকরা। যদি কোনো গ্রাহকের ডেটা প্যাক থেকে থাকে কিন্তু মেয়াদ অনুযায়ী ব্যবহারের কোটা অতিক্রান্ত হয়ে যায় বা ডেটা শেষ হয়ে যায়, তখন অতিরিক্ত ব্যবহারের জন্য গ্রাহককে ‘পে পার ইউজ’ হারে বিল দিতে হয়।

অপারেটর ভেদে তখন ইন্টারনেট ব্যবহারের খরচ ০.০১টাকা প্রতি কেবি থেকে ০.০২ টাকা প্রতি কেবি চার্জ করা হয়।

অনেক সময় গ্রাহকদের প্যাকেজ শেষ হয়ে যাওয়ার পর তারা প্যাকেজটি নবায়ন করেন না বা প্যাকেজটি বন্ধ করা হয় না, তখন তার ইন্টারনেট ব্যবহার ‘পে পার ইউজ’ হারে চলে। এই হারে টাকা কাটার বিষয়টি অনেক সময় গ্রাহকের অজান্তেই ঘটে যায়।

বিটিআরসি সচিব সরওয়ার আলম বলেন, “গ্রাহক স্বার্থ রক্ষা এবং গ্রাহকরা যেন ক্ষতির সম্মুখীন না হন এ বিষয়টা বিবেচনা করেই এ সিদ্ধান্ত নিয়েছে বিটিআরসি।”

এছাড়া মোবাইল অপারেটরদের এই সঙ্গে ২০টি রেগুলার অফার এবং ১৫টি প্রমোশনাল অফার অর্থাৎ সর্বমোট অফার ৩৫টির মধ্যে সীমাবদ্ধ রাখতে বলেছে বিটিআরসি।

কোন কোন অফার রাখা হবে তার তালিকাও ১ মার্চের মধ্যে পাঠাতে অপারেটরদের নির্দেশনা দেওয়া হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত