সিলেটটুডে ডেস্ক

১১ মার্চ, ২০১৮ ১৬:৫৬

সবার জন্য ভেরিফাইড অ্যাকাউন্ট চালু করতে যাচ্ছে টুইটার

টুইটারে আপনার অ্যাকাউন্টটি প্রকৃত অ্যাকাউন্ট কি না, তা ভেরিফাই করে নীল রঙের একটি টিক চিহ্ন দিতে পারবেন। যাঁরা টুইটারে প্রকৃত পরিচয় নিশ্চিত করবেন, শিগগিরই তাঁদের অ্যাকাউন্ট যাচাই করে নীল রঙের টিক চিহ্ন বসাবে টুইটার। অর্থাৎ সবার জন্য ভেরিফায়েড অ্যাকাউন্ট চালু করতে যাচ্ছে মাইক্রো ব্লগিং সাইটটি।

ব্যবহারকারীর পরিচয় যাচাই ও শনাক্ত করতে নতুন একটি পদ্ধতি নিয়ে কাজ শুরু করছে প্রতিষ্ঠানটি। অবশ্য কবে নাগাদ সবার জন্য ভেরিফাই অ্যাকাউন্টের সুবিধা আসবে, তা এখনো নিশ্চিত করেনি

টুইটার অ্যাকাউন্ট নিশ্চিত করার প্রকৃত ফাংশন থাকার পরও টুইটারের নীল চিহ্ন দেওয়ার বিষয়টি অনেকের কাঙ্ক্ষিত ছিল। কারণ, এটি মর্যাদার প্রতীক হিসেবে দেখেন অনেকেই। পেজ ভেরিফাই করার নতুন আবেদন গত বছরের শেষ দিকে বাতিল করেছে টুইটার কর্তৃপক্ষ।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট সিনেট জানিয়েছে, টুইটারের প্রধান নির্বাহী জ্যাক ডরসি সম্প্রতি এক লাইভ স্ট্রিমিংয়ে বলেন, ‘বিশ্বের সবচেয়ে বিশ্বাসযোগ্য সেবাদাতা হতে চাই আমরা। এ জন্য আমাদের অনেক কাজ করতে হবে, তা আমরা জানি।’ অবশ্য অ্যাকাউন্ট যাচাই করতে ফোন নম্বর, ই-মেইল ঠিকানা বা সরকার প্রদত্ত কোনো ফটো আইডি লাগবে কি না, তা স্পষ্ট করেননি তিনি।

২০০৯ সালে নীল টিক চিহ্ন দিয়ে প্রোফাইল পৃথক করতে শুরু করে টুইটার। শুরুতে বিনোদন তারকা, অ্যাথলেটসহ বিভিন্ন রাজনৈতিক নেতার অ্যাকাউন্ট থেকে প্রতারণা ঠেকাতে এ ব্যবস্থা চালু হয়। এরপর এ সুবিধা সাংবাদিকসহ অন্যদের জন্য চালু হয়। ভেরিফাই চিহ্ন কেন প্রয়োজন, তা জানিয়ে টুইটার কর্তৃপক্ষের কাছে আবেদন করলে সে আবেদন গ্রহণ করা হতো।

গত বছরের নভেম্বর থেকে নতুন সব আবেদনকারীর জন্য ভেরিফায়েড প্রক্রিয়া বন্ধ করে টুইটার। এটি প্রকৃত বা যাচাইকৃত অ্যাকাউন্টের পরিবর্তে একে ব্যবসার কাজে লাগান অনেকেই। তবে ভেরিফায়েড প্রক্রিয়া নিয়ে সমালোচনার মুখে পড়তে হয় টুইটারকে।
তথ্যসূত্র: আইএএনএস

আপনার মন্তব্য

আলোচিত