সিলেটটুডে ডেস্ক

২৬ মার্চ, ২০১৮ ০০:৪৪

স্বাধীনতা দিবসে গুগলের বিশেষ ডুডল

২৬ মার্চ আমাদের স্বাধীনতা দিবস। এই দিনে গুগল বিশেষ ডুডলের মাধ্যমে স্বাগত জানাচ্ছে ব্যবহারকারীদের। গুগলের হোমপেজে আজ রোববার এই ডুডল প্রদর্শিত হচ্ছে। এবারের ডুডলটিতে ফিচার হিসেবে বাংলাদেশের জাতীয় পতাকা তুলে ধরা হয়েছে। সার্চ অপশনটির ওপরে ‘গুগল’ লেখাটিকে লাল সবুজে সাজানো হয়েছে।  ডুডলটির ওপর ক্লিক করলে স্বাধীনতা দিবস-সম্পর্কিত খবর, তথ্য প্রদর্শন করছে।

স্বাধীনতা দিবস নিয়ে এর আগেও ডুডল প্রকাশ করেছে গুগল। দিনটিতে বাংলাদেশি মানুষকে শুভেচ্ছা জানাতে ২০১৩ সাল থেকে বিশেষ ডুডল প্রকাশ শুরু করে গুগল। ডুডল (গুগলের হোম পেজে দেখানো বিশেষ লোগো) দিয়ে বাংলাদেশের স্বাধীনতা দিবসের নানা তাৎপর্য তুলে ধরা হয়।

২০১৩ সালের ২৬ মার্চ বাংলাদেশের মানুষ গুগলে ঢুকে সুন্দর একটি ডুডল দেখে চমকে যায়। গুগলকে ধন্যবাদ জানায় অনেকেই। সেবারই প্রথম স্বাধীনতা দিবসের শুভেচ্ছা হিসেবে ডুডল প্রকাশ করে গুগল। গুগল তাদের হোম পেজে বাংলাদেশের ফুলে ভরা সবুজ দৃশ্যপটে পতাকা হাতে একটি পরিবারকে নিয়ে ডুডল প্রকাশ করে। বাংলাদেশের সব গুগল ব্যবহারকারীকে চমকে দিয়েছিল ওই দুর্দান্ত ডুডল। এ ছাড়া ওই ডুডলে ক্লিক করলেই বাংলাদেশ স্বাধীনতা দিবস উপলক্ষে তথ্য পান ব্যবহারকারীরা।

আপনার মন্তব্য

আলোচিত