আজ রবিবার, , ২৩ সেপ্টেম্বর ২০১৮ ইং

আন্তর্জাতিক ডেস্ক

১২ এপ্রিল, ২০১৮ ০১:২৭

আমার ব্যক্তিগত তথ্যও চুরি হয়েছে: মার্ক জাকারবার্গ

দ্বিতীয় দিনের মতো বুধবার মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষে বিচার ও বাণিজ্য বিষয়ক যৌথ কমিটির ৪৪ জন সিনেটরের মুখোমুখি হতে হয়েছে ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গকে। এক সিনেটরের প্রশ্নের উত্তরে জাকারবার্গ বলেন, ক্যামব্রিজ অ্যানালিটিকার মতো কোনো এক থার্ড পার্টি আমার ব্যক্তিগত তথ্য চুরি করেছে।  

যুক্তরাজ্যভিত্তিক রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকা ৮ কোটি ৭০ লাখ গ্রাহকের তথ্যচুরি করার খবর নিশ্চিত করেছে ফেসবুক। এই তালিকায় নিজের নামটিও অন্তর্ভুক্ত করলেন মার্ক জাকারবার্গ।

কংগ্রেসওমেন আন্না ইশু জাকারবার্গকে প্রশ্ন করেন, ৮ কোটি ৭০ লাখ গ্রাহকের চুরির তালিকায় আপনার ব্যক্তিগত তথ্য আছে কিনা? তিনি পুনরায় প্রশ্ন করেন-  আপনার ব্যক্তিগত তথ্য?

জবাবে জাকারবার্গ বলেন : হ্যাঁ।

জাকারবার্গকে আরও প্রশ্ন করা হয় সংস্থাটি কিভাবে এই বিপুল সংখ্যক গ্রাহকের ডাটা হাতে পেলো? উত্তরে জাকারবার্গ বলেন, এ বিষয়ে মার্কিন আইন মন্ত্রণালয়ের বিশেষ পরামর্শক রবার্ট মুলার তদন্ত করছেন। ফেসবুক এক্ষেত্রে সবধরণের সহযোগিতা দিয়ে যাবে।

এরপর প্রশ্ন ওঠে, মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের বিষয়ে। সে সময় জাকারবার্গ বলেন, রাশিয়া তাদের প্রভাব বিস্তারের কাজে এবং রাজনৈতিক স্বার্থে  ফেসবুকের অপব্যবহার করেছে।

বিভিন্ন দেশের নির্বাচনে রাশিয়া আবারও হস্তক্ষেপ করতে পারে বলেও তিনি সতর্ক করেন। এক্ষেত্রে জাকারবার্গ প্রয়োজনীয় সবধরণের পদক্ষেপ গ্রহণের আশ্বাসও দিয়েছেন। ফেসবুক প্রধান বলেন, ফেসবুক রাশিয়ান অপারেটরদের বিরুদ্ধে বড় ধরণের যুদ্ধ চালিয়ে যাচ্ছে।

আপনার মন্তব্য

আলোচিত