আজ রবিবার, , ২৩ সেপ্টেম্বর ২০১৮ ইং

সিলেটটুডে ডেস্ক

১৫ এপ্রিল, ২০১৮ ১৬:০১

রোগীর তথ্য সংগ্রহের পরিকল্পনা স্থগিত ফেসবুকের

হাসপাতাল থেকে রোগীর তথ্য সংগ্রহ এবং এগুলোর সঙ্গে ব্যবহারকারীদের তথ্য মেলানোর পরিকল্পনা স্থগিত করেছে ফেসবুক। চলমান সংকটের কারণে এমন সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি।

ক্যামব্রিজ অ্যানালিটিকা ৫ কোটি ফেসবুক ব্যবহারকারীদের তথ্য অপব্যবহার করেছে। এতে সহায়তা রয়েছে ফেসবুকের। এমন খবরের পর বিশ্বজুড়ে ফেসবুকের তীব্র সমালোচনা চলছে।

ফেসবুক ব্যবহারকারীদের তথ্য সুরক্ষিত রাখতে না পারায় নিজেদের দোষ স্বীকার করেছেন মার্ক জাকারবার্গ। এজন্য বিভিন্ন মাধ্যমে গ্রাহকদের কাছে মাফ চান তিনি।

তারপরও ব্যবহারকারীদের মধ্যে যে আস্থাহীনতা তৈরি হয়েছে তা বিশ্লেষণ করে হাসপাতাল থেকে রোগীদের তথ্য সংগ্রহের কার্যক্রম স্থগিত করেছে প্রতিষ্ঠানটি। ফেসবুক জানিয়েছে, এখন পর্যন্ত স্বাস্থ্য সম্পর্কিত কোনও তথ্য সংগ্রহ করেনি তারা।

হাসপাতাল থেকে রোগীর তথ্য সংগ্রহের প্রস্তাব সম্পর্কে প্রথম তথ্য পান সিএনবিসি-এর প্রতিবেদক ক্রিস্টিয়ান ফার। এই পরিকল্পনা সম্পর্কে জানতেন এমন দুজন তাকে বলেন, তথ্য সংগ্রহের জন্য হাসপাতাল এবং স্বাস্থ্য সংস্থাগুলোর সঙ্গে কাজ শুরু করেছিল ফেসবুক।

পরিকল্পনা ছিল রোগীদের বিষয়ে তথ্য নেওয়া হবে। বিশেষ করে রোগীর বয়স, প্রেসক্রিপশন ইত্যাদি বিষয়ে তথ্য সংগ্রহ করে সেগুলো ব্যবহারকারীদের নিজেদের ফেসবুক তথ্যের সঙ্গে যোগ করা।

এ সম্পর্কে ফেসবুক জানায়, তারা এখনও কোনও রোগীর তথ্য সংগ্রহ ও শেয়ার করেনি। গত মাসে সিদ্ধান্ত নেওয়া হয় রোগীর তথ্য সংগ্রহের পরিকল্পনাটি স্থগিত করা হবে। গ্রাহকদের তথ্যের সুরক্ষা দেওয়ার পাশাপাশি অন্যান্য কাজে গুরুত্ব দিতে চায় ফেসবুক।
সূত্র: বিবিসি

আপনার মন্তব্য

আলোচিত