সিলেটটুডে ডেস্ক

২২ এপ্রিল, ২০১৮ ২২:২০

নাম্বার ঠিক রেখে অপারেটর পরিবর্তনের সেবা শুরু আগস্টে

মোবাইল ফোনের নম্বর বদল না করে অপারেটর পরিবর্তন বা মোবাইল নাম্বার পোর্টাবিলিটি (এমএনপি) সেবা আগস্ট থেকে শুরু হবে বলে জানা গেছে।

মে মাসে সেবাটি শুরু হবার কথা থাকলেও সব কাজ শেষ না হওয়ায় সেবাটি চালু হতে সময় লাগছে বলে জানান সংশ্লিষ্টরা।

প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় আগামী ৩১ জুলাইয়ের মধ্যে এমএনপি সেবা চালুর তাগিদ দিয়েছেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

রোববার (২২ এপ্রিল) মোবাইল ফোন অপারেটরগুলোর সংগঠন অ্যামটবের মহাসচিব টিআইএম নুরুল কবির জানান, ৩১ জুলাইয়ের মধ্যে এই সেবা চালুর বিষয়ে তাগিদ রয়েছে। কিন্তু আরও কিছুটা সময় হয়তো লাগতে পারে। আশা করা হচ্ছে, আগস্টের যে কোনও সময় এই সেবা চালু হতে পারে।
তিনি বলেন, ‘এমএনপির সবকিছু আমরা চূড়ান্তভাবে বুঝে পেয়েছি গত ২১ মার্চ। মূলত এ কারণে সবকিছুর মধ্যে সমন্বয় ঘটাতে সময় লাগছে।’

এমএনপি সেবা চালু হলে মোবাইল ফোন ব্যবহারকারীরা পছন্দমাফিক অপারেটর পাল্টে ফেলতে পারবেন। গ্রাহকদের কাছে যে অপারেটরের সেবা পছন্দ হবে তিনি চাইলে বিনা দ্বিধায় সেই সংযোগ নিতে পারবেন। এজন্য নিজের মোবাইল ফোন নম্বর বদলাতে হবে না।

এই সেবা পেতে হলে গ্রাহককে ৩০ টাকা ফি দিয়ে (প্রতিবার) আবেদন করতে হবে। আবেদনের সর্বোচ্চ ৭২ ঘণ্টার মধ্যে তা চালু হয়ে যাবে। তবে আগের অপারেটরে ফেরত যেতে হলে নির্দিষ্ট পরিমাণ ফি দিয়ে গ্রাহককে অপেক্ষা করতে হবে ৯০ দিন।

জানা যায়, এমএনপি সেবার অনুমোদন পেয়েছে বাংলাদেশ ও স্লোভেনিয়ার যৌথ কনসোর্টিয়াম ইনফোজিলিয়ান বিডি টেলিটেক। গত বছরের ৭ নভেম্বর টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসিতে এক অনুষ্ঠানে যৌথ কনসোর্টিয়ামের উদ্যোক্তাদের হাতে আনুষ্ঠানিকভাবে কোম্পানি চূড়ান্তকরণের নোটিফিকেশন পত্র তুলে দেন বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ।

লাইসেন্স পাওয়ার পর ছয় মাসের মধ্যে এই সেবা চালুর কথা ছিল ইনফোজিলিয়ান বিডি টেলিটেকের। সেই হিসাবে মে মাস নাগাদ এটি শুরুর তাগিদ দেওয়া হয়েছে প্রতিষ্ঠানটিকে।

আপনার মন্তব্য

আলোচিত