সিলেটটুডে অনলাইন ডেস্ক

২৪ এপ্রিল, ২০১৮ ১৬:৩২

অ্যামাজন ছাড়া জেফ বেজোসের অন্যান্য প্রতিষ্ঠান

অ্যামাজনের প্রধান নির্বাহী কর্মকর্তা জেফ বেজোস পৃথিবীর শীর্ষ ধনী। ফোর্বসের তথ্যানুযায়ী, ১০০ বিলিয়ন সম্পদের মাইলফলক স্পর্শ করা প্রথম ব্যক্তি তিনি। ১৯৯৪ সালে বেজস অ্যামাজন চালু করেন। বর্তমানে ই-কমার্স জায়ান্ট প্রতিষ্ঠানে তার ১৬ শতাংশ শেয়ার রয়েছে।

জেফ বেজোসের ব্যবসা শুধু অ্যামাজনকে ঘিরেই নয়। তার রয়েছে সংবাদপত্র, রকেট কোম্পানি, কুপন ওয়েবসাইট, নিত্য প্রয়োজনীয় পণ্যসহ আরও নানা ধরনের ব্যবসা। বিশ্বের সবচেয়ে ধনী এই ব্যক্তির এমনই কয়েকটি প্রতিষ্ঠান হলো-

জাপোস: এটা হলো পোশাক ও ফুটওয়্যার সামগ্রীর একটি ওয়েবসাইট। ২০০৯ সালের জুলাইয়ে জাপোসকে কিনে নেয় অ্যামাজন। ওয়েবসাইটটি যুক্তরাষ্ট্রে বেশ জনপ্রিয়। ২০১২ সালে এটি সাইবার হামলার শিকার হয়। তখন ২ কোটি ৪০ লাখ গ্রাহকের ব্যক্তিগত তথ্য চুরি করে নেয় হ্যাকাররা।

এলিমেন্টাল টেক: এলিমেন্টাল টেক একটি সফটওয়্যার কোম্পানি। ২০১৫ সালে এটাকে কিনে নেয় অ্যামাজন। এরপর নাম রাখা হয় এডব্লিউএস এলিমেন্টাল। ২০০৬ সালে প্রতিষ্ঠিত এই কোম্পানিটি মূলত মাল্টিস্ক্রিন ভিডিও সলিউশন নিয়ে কাজ করে। যুক্তরাষ্ট্র ছাড়াও যুক্তরাজ্য, ফ্রান্স, হংকং, সিঙ্গাপুর, জাপান, চীন, রাশিয়া, ব্রাজিল ও ভারতে এর অফিস রয়েছে।

সুক ডট কম: সুক ডট কম হলো একটি ই-কমার্স প্ল্যাটফর্ম। এটাকে মধ্যপ্রাচ্যের অ্যামাজন বলা হয়। ২০১৭ সালে সাইটটি কিনে নেয় অ্যামাজন এবং এর মাধ্যমেই মধ্যপ্রাচ্যে প্রথমবারের মতো ব্যবসা শুরু করে তারা।

ব্লু অরিজিন: ব্লু অরিজিন একটি রকেট কোম্পানি। মহাকাশ ভ্রমণ সম্ভব ও সহজ করে তোলার জন্য কাজ করছে প্রতিষ্ঠানটি। বলা হয়, প্রতি বছর এতে ১০০ কোটি ডলার বিনিয়োগ করেন বেজোস।

দ্য ওয়াশিংটন পোস্ট: ১৪০ বছরেরও বেশি পুরনো দ্য ওয়াশিংটন পোস্ট সংবাদপত্রের মালিকানাও জেফ বেজোসের হাতে। ২০১৩ সালের আগস্টে ২৫ কোটি ডলারে এটাকে কিনে নেন তিনি।

হোল ফুডস: জেফ বেজোসের মালিকানায় থাকা দৃশ্যমান স্টোরগুলোর মধ্যে এটা অন্যতম। ২০১৬ সালে ১ হাজার ৩৭০ ডলারে হোল ফুডসকে কিনে নেয় অ্যামাজন। বর্তমানে এটাকে নিয়ে স্বতন্ত্রভাবে ব্যবসা পরিচালনা করা হচ্ছে।

আইএমডিবি: চলচ্চিত্র, টিভি ও সেলিব্রেটি কনটেন্টের জন্য বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সাইটগুলোর একটি আইএমডিবি। এটাকে ইন্টারনেট মুভি ডাটাবেজও বলা হয়। এতে ২৫ কোটিরও বেশি ডাটা রয়েছে, যার মধ্যে চলচ্চিত্র, টিভি এবং এন্টারটেইনমেন্ট প্রোগ্রামের পরিমাণ ৪০ লাখেরও বেশি। এটাও চলছে অ্যামাজনের অধীনে।
সূত্র: গেজেটস নাউ

আপনার মন্তব্য

আলোচিত