অনলাইন ডেস্ক

১০ মে, ২০১৮ ১৯:৩৫

অ্যাপলের ভাগ্য বদলে দিয়েছিল যে ডিভাইস

১৯৯০-এর শুরুর দিকে বেশ কঠিন অবস্থার মধ্য দিয়ে যাচ্ছিল অ্যাপল। বলতে গেলে পরিচয় সংকট তৈরি হয়েছিল তাদের। এ সময় প্রতিষ্ঠানটির প্রথম দু’টি হোম কম্পিউটার- অ্যাপল টু এবং দ্য ম্যাক গ্রাহকদের নজর কাড়তে ব্যর্থ হয়। ফলে প্রতিযোগীদের চেয়ে পিছিয়ে পড়ছিল তারা।

এমন পরিস্থিতিতেই ১৯৯৭ সালে অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা স্টিভ জবস প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে প্রতিষ্ঠানে ফিরে আসেন। যোগ দেওয়ার এক বছরেরও কম সময়ের মধ্যে নতুন একটি ডিভাইস বাজারে ছাড়েন তিনি, যার নাম আইম্যাক। এটাই বদলে দেয় অ্যাপলের ভাগ্য।

১৯৯৮ সালের ৬ মে আনুষ্ঠানিকভাবে আইম্যাক উন্মোচনের ঘোষণা দেন জবস। এটাকে তার অন্যতম কীর্তি হিসেবে ধরা হয়।

আইম্যাক বাজারে ছাড়ার পর অ্যাপলের মুনাফা বাড়তে থাকে। ১৯৯৯ সালের জানুয়ারি মাসে প্রতিষ্ঠানটির ত্রৈমাসিক মুনাফা তিন গুণ বেড়ে যায়। অর্থাৎ, আইম্যাক বাজারে ছাড়ার ৮ মাসের মধ্যে তিন গুণ বেশি মুনাফা আয় করে তারা।

এরপর থেকে অ্যাপলকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। প্রতিষ্ঠানটির ভাগ্য বদলে দেওয়া আইম্যাকের ২০ বছর পূর্তি হয়েছে রোববার (৬ মে)।

এ উপলক্ষে অ্যাপলের বর্তমান প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক এক টুইটার পোস্টে লিখেছেন, ‘আজ থেকে ২০ বছর আগে আইম্যাককে বিশ্বের সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছিল স্টিভ। এটা অ্যাপলের নতুন দিগন্তের সূচনা করে এবং কম্পিউটারের প্রতি মানুষের ধারণাকে পুরোপুরি বদলে দেয়।’
সূত্র: সিএনএন

আপনার মন্তব্য

আলোচিত