নিজস্ব প্রতিবেদক

১৭ মে, ২০১৮ ১৯:৩৪

ফেসবুকের কাছে ৯৫টি একাউন্টের তথ্য চেয়েছে সরকার

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের কাছে গত বছরের শেষ ছয় মাসে ৬০টি অনুরোধের মাধ্যমে ৯৫টি অ্যাকাউন্ট-সম্পর্কিত তথ্য চেয়েছে বাংলাদেশ সরকার। এর মধ্যে ৪৭ শতাংশ তথ্য বাংলাদেশ সরকারকে সরবরাহ করেছে ফেসবুক।

মঙ্গলবার (১৫ মে) ফেসবুক তাদের ট্রান্সপারেন্সি রিপোর্টে এ তথ্য জানিয়েছে।

প্রায়ই বিভিন্ন দেশের সরকার ফেসবুকের কাছে সেই দেশের নাগরিকদের নানা তথ্য জানতে চেয়ে আবেদন করে। সেই আবেদনের প্রেক্ষিতে ফেসবুক তাদের নিজস্ব আইনের সঙ্গে সেই সব আবেদনের গ্রহণযোগ্যতা মিলতেই তখন এইসব তথ্য হস্তান্তর করে ফেসবুক কর্তৃপক্ষ।

ফেসবুকের ট্রান্সপারেন্সি রিপোর্ট অনুযায়ী, বাংলাদেশ সরকার ২০১৭ সালের শেষ ছয় মাসে ৬০টি অনুরোধ জানায়। এর মধ্যে ৪৩টি জরুরী আবেদনের মাধ্যমে ৫৯টি একাউন্ট সম্পর্কিত তথ্য চাওয়া হয়।

এছাড়া, ১৭ টি আইনি প্রক্রিয়ার অনুরোধের মাধ্যমে ৩৬টি একাউন্টের তথ্য জানতে চাওয়া হয়। ফেসবুক এসব আবেদনের মধ্যে ২৯ শতাংশ আবেদনে সাড়া দেয় এবং সর্বমোট আবেদনের মধ্যে ৪৭ শতাংশের তথ্য সরবরাহ করে।

২০১৭ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত এসব তথ্য জানতে চেয়ে আবেদন করে বাংলাদেশ সরকার। যা এযাবৎ কালের মধ্যে বাংলাদেশের করা সর্বোচ্চ আবেদন।

এর আগে গত বছরের জানুয়ারি থেকে জুন—এ ছয় মাসে ৪৪টি অ্যাকাউন্টের তথ্য চেয়েছিল সরকার। বাংলাদেশ সরকারের অনুরোধের ক্ষেত্রে ৪৫ শতাংশ তথ্য সরবরাহ করেছিল ফেসবুকের কর্তৃপক্ষ।

ফেসবুক কর্তৃপক্ষ বলছে, বিশ্বজুড়েই ফেসবুকের কাছ থেকে তথ্য পেতে সরকারের কাছ থেকে অনুরোধ বাড়ছে। ২০১৬ সালে যেখানে মোট অনুরোধ ছিল ১ লাখ ২৩ হাজার, তা ২০১৭ সালে এসে দাঁড়ায় ১ লাখ ৬১ হাজার ২৩১টিতে। ২০১৭ সালের প্রথমার্ধের চেয়ে দ্বিতীয়ার্ধেও তথ্য চাওয়ার হার ৪ শতাংশ বেড়েছে।

ফেসবুক বলছে, তারা সেবার নিয়মনীতি মেনে ও সংশ্লিষ্ট দেশের আইন অনুযায়ী তথ্য সরবরাহ করে।

ফেসবুকের সর্বশেষ প্রকাশিত এ ট্রান্সপারেন্সি রিপোর্টে দেখা যায় সবচেয়ে বেশি ফেসবুক একাউন্টের তথ্য চেয়ে আবেদন করেছে যুক্তরাষ্ট্র। ২০১৭ সালের শেষ ছয় মাসে ৭৭ হাজার ৮৬০টি একাউন্টের তথ্য চায় যুক্তরাষ্ট্র। দ্বিতীয় সর্বোচ্চ আবেদন করেছে ভারত সরকার। গত বছরের শেষ ছয় মাসে ১৭ হাজার ২৬২টি একাউন্টের তথ্য চেয়ে আবেদন করেছে ভারত সরকার। এর মধ্যে ৫৩ শতাংশ তথ্য তাদের সরবরাহ করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত