নিউজ ডেস্ক

০৪ জুলাই, ২০১৫ ০৪:৪৭

ইউটিউবের পথে হাঁটছে ফেইসবুক!

ভিডিও কনটেন্ট আপলোডকারীদের মধ্য থেকে নির্দিষ্ট কিছু ব্যবহারকারীর সঙ্গে বিজ্ঞাপনী আয় ভাগাভাগি করে নেবে ফেইসবুক। এক্ষেত্রে খানিকটা হলেও ভিডিও শেয়ারিং সাইট ইউটিউবের পথ অনুসরণ করতে যাচ্ছে এই শীর্ষ সোশাল মিডিয়া।

বিবিসি জানিয়েছে, শীঘ্রই নতুন ‘সাজেস্টেড ভিডিও ফিড’ চালু করবে ফেইসবুক যার সঙ্গে জুড়ে দেওয়া হবে বিজ্ঞাপন। যে ভিডিওগুলো ব্যবহারকারীরা বেশি সময় নিয়ে দেখবেন তার নির্মাতারা পাবেন বিজ্ঞাপন থেকে আয়ের বড় একটা অংশ। আয়ের ৪৫ শতাংশ পাবে ফেইসবুক।

ফেইসবুকের দাবি সোশাল মিডিয়াটির ব্যবহারকারীরা সাইটটিতে প্রতিদিন ৪শ’ কোটি ভিডিও দেখেন। বিশ্লেষকদের মতে অদূর ভবিষ্যতে ইউটিউবের জন্য বড় হুমকি হয়ে দাঁড়াতে পারে ফেইসবুক।

আপলোড করা ভিডিও কতবার দেখা হয়েছে সেই হিসাবে ২০১৪ সালের ডিসেম্বরে প্রথমবারের মতো ইউটিউবকে টপকে যায় ফেইসবুক। গেল জুনেই ফেইসবুকের মাধ্যমে নিজস্ব কনটেন্টে স্ট্রিমিং করার ঘোষণা দিয়েছে এইচবিও।

এমন অবস্থায় কনটেন্ট নির্মাতাদের আর্থিক সুবিধা দিলে ভিডিও সেবার বাজারে ফেইবুকের অবস্থান আরও পোক্ত হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, বিজ্ঞাপন থেকে আয়ের ৪৫ শতাংশ রেখে বাকি ৫৫ শতাংশ কনটেন্টে নির্মাতাদের মধ্যে ভাগাভাগি করে দেবে ফেইসবুক। ২০১৫ সালের প্রথম প্রান্তিকে বিজ্ঞাপন খাত থেকে প্রায় ৩৩০ কোটি ডলার আয় করেছে সামাজিক যোগাযোগের শীর্ষ মাধ্যমটি। এর মধ্যে ৭৩ শতাংশ এসেছে মোবাইল প্লাটফর্মের বিজ্ঞাপন থেকে।

আপনার মন্তব্য

আলোচিত