মাঈনুল ইসলাম নাসিম

২৩ আগস্ট, ২০১৮ ১২:৪৫

কুমিল্লায় ২৬ আগস্ট আন্তর্জাতিক আইটি সেমিনার

কুমিল্লায় ৫ হাজার তরুণ-তরুণীকে ফ্রিল্যান্সিং এবং আউটসোর্সিং প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে অনলাইনে তাদের ভালো আয় উপার্জন করার যোগ্যতা অর্জনের লক্ষ্যে জেলা প্রশাসন ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে।

এই উদ্যোগের প্রথম ধাপ হিসেবে আগামি ২৬ আগস্ট (রোববার) বিকেল তিনটায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে “আইটি ফ্রিল্যান্সিং এন্ড আউটসোর্সিং অপরচুনিটিজ ইন বাংলাদেশ” শীর্ষক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হবে।

জেলা প্রশাসনের সার্বিক ব্যবস্থাপনায় এবং প্যারিস ভিত্তিক ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশনের (ডব্লিউবিও) সহযোগিতায় অনুষ্ঠিতব্য এই সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন মার্কিন যুক্তরাষ্ট্রের আইটি বিশেষজ্ঞ শেখ গালিব রহমান। সেমিনারে সভাপতিত্ব করবেন কুমিল্লার জেলা প্রশাসক (ডিসি) মো. আবুল ফজল মীর। ঢাকার খ্যাতিমান মিডিয়া ও আইটি ব্যক্তিত্বরা ছাড়াও আমন্ত্রিত অতিথিরা অত্যন্ত গুরুত্বপূর্ণ এই সেমিনারে যোগ দেবেন।

তথ্যপ্রযুক্তি খাতে বিশ্বব্যাপী নতুন প্রজন্মের ‘আইকন’ শেখ গালিব রহমান ওয়াশিংটন ডিসিতে কর্মরত আছেন ফেডারেল রিজার্ভ ব্যাংক অব রিচমন্ডের সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং ডিরেক্টর হিসেবে। এরআগে ইউএস প্রেসিডেন্ট এক্সিকিউটিভ অফিস এবং ইউএস ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটিতে কর্মরত ছিলেন এই মেধাবী বাংলাদেশি। আইবিএম এবং মাইক্রোসফট সহ যুক্তরাষ্ট্রের বিখ্যাত বিভিন্ন প্রতিষ্ঠানে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে কাজের অভিজ্ঞতা সম্পন্ন শেখ গালিব রহমান একাধারে একজন দক্ষ আইটি প্রশিক্ষক। ট্রান্সফোটেক নামে নিউইয়র্কে আইটি ট্রেনিং ইন্সটিটিউট প্রতিষ্ঠা করেছেন তিনি।

ইনফরমেশন টেকনোলজি (আইটি) সহ বিভিন্ন সেক্টরে বিশ্বব্যাপী বাংলাদেশের মুখ উজ্জ্বল করা মেধাবী প্রবাসী সোনার সন্তানরা যাতে বাংলাদেশের জনগণের কল্যাণে তাদের যোগ্যতা ও অভিজ্ঞতাকে কাজে লাগাতে পারে, তার জন্য বদ্ধপরিকর ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশন (ডব্লিউবিও), এমনটাই জানানো হয়েছে সংস্থার সদর দপ্তর প্যারিস থেকে।

জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর বলেন, ফ্রিল্যান্সিং এবং আউটসোর্সিংয়ে বিশ্বমানের সেরা প্রশিক্ষণ নিয়ে ‘পথিকৃৎ’ কুমিল্লার নতুন প্রজন্ম অচিরেই সমগ্র বাংলাদেশের জন্য অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করতে সক্ষম হবে।

আপনার মন্তব্য

আলোচিত