সিলেটটুডে ডেস্ক

০৫ সেপ্টেম্বর, ২০১৮ ১৮:৫৪

ইংরেজি অক্ষরে গ্রাহকদের বাংলায় মেসেজ পাঠানো যাবে না

ইংরেজি অক্ষর ব্যবহার করে বাংলা ভাষার এসএমএস গ্রাহকদের না পাঠাতে নির্দেশ দিয়েছে টেলিযোগাযোগ খাতের নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। দেশের সকল মোবাইল ফোন অপারেটরদের এ নির্দেশ দেয়া হয়।

সম্প্রতি অপারেটরদের কাছে পাঠানো এক নির্দেশনায় বলা হয়, মোবাইল এসএমএস এর মাধ্যমে পাঠানো সকল বাংলা এসএমএস বাংলা হরফ ব্যবহার করে পাঠাতে হবে। কোনোভাবেই ইংরেজি হরফ ব্যবহার করে বাংলা বাক্যে এসএমএস পাঠানো যাবে না।

বিটিআরসি আরও নির্দেশ দেয়, রাত ১২টা থেকে সকাল ৬টার মধ্যে এবং ‘ধর্মীয় কার্যকলাপের সময়’ এসএমএস ও আইভিআর এর মাধ্যমে মোবাইল অপারেটরদের প্রমোশনাল ক্যাম্পেইন বা প্রডাক্ট সংক্রান্ত তথ্য পাঠানো থেকে বিরত থাকতে হবে।

আগামী ১০ কার্যদিবসের মধ্যে সকল গ্রাহককে মোবাইল এসএমএস এর মাধ্যমে ডিএনডি (ডু নট ডিসটার্ব) নীতি সম্পর্কে অবহিত করে তা কমিশনকে জানাতে বলা হয়েছে ওই নির্দেশনায়।

মোবাইল অপারেটরদের সংগঠন অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশের (অ্যামটব) মহাসচিব টিআইএম নুরুল কবির বিটিআরসির এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।

তিনি বলেন, বাংলা ভাষা বাংলা অক্ষর দিয়েই হওয়া উচিত। তবে দেশের কিছু কিছু মোবাইল হ্যান্ডসেটে বাংলা অক্ষর দেখা যায় না বা সমস্যা হয়। সব হ্যান্ডসেটে যেন বাংলা অক্ষর দেখা যায় সে বিষয়টিও বিটিআরসিকে নিশ্চিত করতে হবে।

আপনার মন্তব্য

আলোচিত