বুধবার, , ১৭ অক্টোবর ২০১৮ ইং

সিলেটটুডে ডেস্ক

০৯ অক্টোবর, ২০১৮ ২৩:২০

সেইভ দ্য চিলড্রেনের অ্যাপ ‘কলরব’

বেসরকারি উন্নয়ন সংস্থা ‘সেইভ দ্য চিলড্রেন’ ‘কলরব’ নামে একটি মোবাইল অ্যাপ তৈরি করেছে।

অ্যাপটির মাধ্যমে স্থানীয় পর্যায়ের সেবাপ্রদানকারী প্রতিষ্ঠানগুলোর (বিশেষ করে স্কুল ও হাসপাতাল) কাজ নিয়ে এর ব্যবহারকারীরা সন্তুষ্ট কি না, তা রেটিং বা মতামতের মাধ্যমে জানাতে পারবেন।

সেইভ দ্য চিলড্রেনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আপাতত অ্যাপটিতে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের ৩৬টি ওয়ার্ডের শিক্ষা ও স্বাস্থ্যবিষয়ক প্রতিষ্ঠানগুলোর তথ্য পাওয়া যাচ্ছে।

ব্যবহারকারীদের মতামত জানাতে অ্যাপটিতে রাখা হয়েছে ‘রেটিং’ ও ‘ফিডব্যাক’ অপশন। সেইসঙ্গে প্রতিষ্ঠানগুলোও তাদের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে ব্যবহারকারীদের অভিমত জানতে ‘জরিপ’ করে তাৎক্ষণিক ফলাফল দেখতে পারবে। পাশাপাশি নিজেদের সেবা নিয়ে বিশেষ তথ্য গ্রাহকদের জানাতে পারবে তারা।

এছাড়া, সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সেবা সংক্রান্ত যে কোনো আলোচনায় ‘কমেন্ট ও লাইভ টেক্সট’-এর মাধ্যমে অংশ নিতে পারবেন সেবাগ্রহীতারা।

পাশাপাশি যে কোনো প্রতিষ্ঠানের তথ্য পেতে সরাসরি ওই প্রতিষ্ঠানটির সঙ্গে অ্যাপের মাধ্যমে যোগাযোগ করতে পারবেন এবং মানচিত্রের মাধ্যমে প্রতিষ্ঠানটির অবস্থান দেখতে পারবেন।

সেইভ দ্য চিলড্রেন-এর শিশু সুরক্ষা বিভাগের ব্যবস্থাপক মো. মাসুদুর রহমান বলেন, “আমরা বিশ্বাস করি এই সংযোগের ফলে শিশুসহ সমাজের সবার জন্য আরও উন্নত সেবার পথ তৈরি হবে।”

বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্তমানে ১৮০টি সেবাদাতা প্রতিষ্ঠান তাদের সেবার মান উন্নয়নে কলরব অ্যাপটি ব্যবহার করছে।

কলরব (Kolorob) অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে অ্যান্ড্রয়েডচালিত স্মার্টফোনে ব্যবহার করা যাবে। ঢাকায় অবস্থিত যে কোনো প্রতিষ্ঠান অ্যাপটি ডাউনলোড করে নিজস্ব অ্যাকাউন্ট খুলতে পারবে এবং সিস্টেমটি নেওয়ার জন্য আবেদন করতে পারবে।

আপনার মন্তব্য

আলোচিত