সোমবার, , ১০ ডিসেম্বর ২০১৮ ইং

সিলেটটুডে অনলাইন ডেস্ক

২১ নভেম্বর, ২০১৮ ১৭:৪৮

ইনস্টাগ্রামে নেশা কাটানোর ফিচার

সামাজিক যোগাযোগমাধ্যমের আসক্তি নিয়ে আলোচনা চলে সব সময়। কীভাবে এই নেশা থেকে মুক্তি মেলে, তা নিয়ে অনেক গবেষণা হয়েছে। এ নিয়েও আলোচনায় মানুষের আগ্রহ অনেক। ফোটো মেসেজিং অ্যাপ ইনস্টাগ্রাম সেটি থেকে মুক্তি দেওয়ার একটি ফিচার চালু করেছে। এই ফিচারে সারা দিনে কতক্ষণ ইনস্টাগ্রাম ব্যবহার করতে চান, তা–ও সেট করা যাবে। সময় বেঁধে ব্যবহার করা যাবে এই সামাজিক মাধ্যম।

সম্প্রতি নতুন ফিচার এনেছে ইনস্টাগ্রাম। এই ফিচারে একজন সারা দিনে কতক্ষণ ইনস্টাগ্রাম ব্যবহার করছেন, তা অ্যাপ নিজেই জানিয়ে দেবে। এই ফিচারের নাম ‘ইওর অ্যাক্টিভিটি’। নতুন এই ফিচারে একজন ব্যক্তি সারা দিনে কতক্ষণ ইনস্টাগ্রাম ব্যবহার করেছেন, তা জানা যাবে সহজেই। এ ছাড়া দিনে সর্বোচ্চ কত সময় ইনস্টাগ্রাম ব্যবহার করতে চান, সেই সময়ও বেঁধে দিতে পারবেন ব্যবহারকারী নিজেই।

‘ইওর অ্যাক্টিভিটি’ আইকনে ট্যাপ করলে সারা দিনে ইনস্টাগ্রাম ব্যবহারের সময়ও জানা যাবে। স্ক্রিনের ডানদিকে ওপরে এ আইকন শো করবে। এ ছাড়া পুরো সপ্তাহ থেকে মাসে ইনস্টাগ্রাম ব্যবহারের একটি তালিকা থাকবে এখানে।

এ বছরের আগস্টে সামাজিক যোগাযোগেরমাধ্যম ফেসবুক ও ইনস্টাগ্রাম এ ফিচার আনার কথা জানিয়েছিল। ইনস্টাগ্রামে এই ফিচার চালু হয়ে গেল। তবে ফেসবুকে ফিচারটি এখনো চালু হয়নি।

নতুন ‘ইওর অ্যাক্টিভিটি’ ফিচার ব্যবহার করতে চাইলে ব্যবহারকারীকে ইনস্টাগ্রাম অ্যাপ আপডেট করে নিতে হবে। আপডেটের পরই দিনে কতক্ষণ ইনস্টাগ্রাম ব্যবহার করা যাবে, সেই সময় বেঁধে দিতে পারবেন ব্যবহারকারী নিজেই।

ইনস্টাগ্রাম নতুন মিউট পুশ অপশনও চালু করেছে। এ ছাড়া এই অ্যাপে মেইলি রিমাইন্ডার সেবাও চালু হয়েছে। এর ফলে ব্যবহারকারী নতুন নতুন সেবা পাবেন।

ইনস্টাগ্রামের পক্ষ থেকে বলা হয়েছে, ‘ইনস্টাগ্রামে আপনার সময় ইতিবাচক এবং অনুপ্রেরণামূলক হওয়া উচিত। যখন ইনস্টাগ্রামে সময় কাটানোর কথা আসে, তখন সঠিক সময় বা সঠিক সময় কতটা নয়, তা–ও সামনে আসে। আবার এর কোনো সঠিক বা ভুল উত্তরও নেই। আপনাকে সাহায্য করার জন্য অনেক ফিচার রয়েছে। আপনি চাইলেই এর ওপর নিয়ন্ত্রণ নিতে পারেন।’

ফরাসি, জার্মান, আরবি, কোরীয়, ভিয়েতনাম, ইংরেজিসহ একাধিক ভাষায় ইনস্টাগ্রাম অ্যাপ ব্যবহার করা যায়। এর সঙ্গেই শিগগির হিন্দি ভাষায় ইনস্টাগ্রাম ব্যবহার করা যাবে।
তথ্যসূত্র: ইন্ডিয়া টুডে

আপনার মন্তব্য

আলোচিত