সিলেটটুডে ডেস্ক

১১ ডিসেম্বর, ২০১৮ ২১:১৫

ফের ৫৪ ওয়েবসাইট বন্ধের নির্দেশ

৫৮টি ওয়েবসাইট বন্ধ করে খোলার কয়েক ঘন্টার মধ্যেই ফের ৫৪টি ওয়েবসাইট (নিউজ পোর্টাল) ও লিংক বন্ধের নির্দেশ দিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসি। আগের তালিকা থেকে বাদ পড়েছে নিউজ পোর্টাল পরিবর্তন ডট কম, প্রিয় ডট কম, রাইজিংবিডি ও ঢাকা টাইমস২৪ ডট কম।

সোমবার (১০ ডিসেম্বর) রাতে বিটিআরসি থেকে এই নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে রোববার (৯ আগস্ট) রাতে উল্লিখিত চারটিসহ ৫৮টি ওয়েবসাইট ও লিংক বন্ধের নির্দেশ দিয়েছিল বিটিআরসি। সোমবার (১০ ডিসেম্বর) সকাল থেকে পোর্টালগুলো বন্ধের প্রক্রিয়া শুরু করে কর্তৃপক্ষ। এরপর ওইদিন সন্ধ্যায় সবগুলো সাইট ফের চালুর নির্দেশ দেওয়া হয়।

পরে সোমবার রাতের বেলায়ই পরিবর্তন ডট কম, প্রিয় ডট কম, রাইজিংবিডি ও ঢাকা টাইমস২৪ ডট কম এই চারটিকে বাদ দিয়ে ৫৪টি ওয়েবসাইট ও লিংক আবারও বন্ধের নির্দেশ দেওয়া হয়।

বিটিআরসির জ্যেষ্ঠ সহকারী পরিচালক জাকির হোসেন খান বিষয়টি নিশ্চিত করে জানান, ‘দেশের সবগুলো আইআইজিকে (ইন্টার‌ন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে) ৫৪টি ওয়েবসাইট বন্ধের নির্দেশনা দেওয়া হয়েছে। এসব সাইট ও লিংক থেকে গুজব ছড়ানো হচ্ছে বলে অভিযোগ ছিল। সেই অভিযোগের পরিপ্রেক্ষিতে সাইটগুলো বন্ধের নির্দেশনা পাঠানো হয়।’

আইআইজি সূত্রে জানা গেছে, বিটিআরসির নির্দেশনা বাস্তবায়ন করা হয়েছে। সাইটগুলো এরই মধ্যে বন্ধ করা হয়েছে বলে ওই সূত্র জানায়।

যে ৫৪টি ওয়েবসাইট বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে-
বিডিপলিটিকো ডট কম, পেজনিউজ২৪ ডট কম, রিপোর্টবিডি২৪ ডট কম, রেয়ারনিউজ২৪ ডট কম, বিএনপিনিউজ২৪ ডট কম, প্রথমবাংলাদেশ ডট নেট, ডেইলিআমারদেশ ডট এক্সওয়াইজেড, ডিএনএন ডট নিউজ, রাজনীতি২৪ ডট কম, আরবিএন২৪ ডট কো ডট ইউকে, সংবাদ২৪৭ ডট কম, দেশভাবনা ডট কম, আমারদেশ২৪৭ ডট কম, অ্যানালাইসিসবিডি ডট কম, আওয়াজবিডি ডট কম, বদরুল ডট ওআরজি, বিএনপিঅনলাইনউইং ডট কম, বিএনপিবাংলাদেশ ডট কম, ইএন- বিএনপিবাংলাদেশ ডট কম, বাংলামেইল৭১ ডট ইনফো, এটিভি২৪বিডি ডট কম, বাংলাস্ট্যাটাস ডট কম, বিবাড়িয়ানিউজ২৪ ডট কম, শীর্ষনিউজ২৪ ডট কম, শিবির ডট ওআরজি ডট বিডি, নিউজ২১-বিডি ডট কম, ওয়াননিউজবিডি ডট নেট, নিউজবিডি৭১ ডট কম, জাস্টনিউজবিডি ডট কম, এক্সপ্রেসনিউজবিডি ডট কম, ডেইলিবিডিটাইমস ডট কম, ময়মনসিংহনিউজ২৪ ডট কম, মূলধারাবিডি ডট কম, সিএনএনবিডি২৪ ডট কম, ডেইলিমিরর২৪ ডট কম, দেশনেত্রীসাইবারফোরাম ডট কম, আলাপন ডট লাইভ, দিগন্ত ডট নেট, মোরালনিউজ২৪ ডট কম, পত্রিকা ডট কম, দাওয়াহিলাল্লাহ ডট কম, আলেহসার২ ডট ওয়ার্ডপ্রেস ডট কম, আলজামাহওয়ান ডট ওয়ার্ডপ্রেস ডট কম, বাংলাদারুসুল কুরআন ডট ওয়ার্ডপ্রেস ডট কম, গাজওয়াহ ডট নেট, জঙ্গিমিডিয়া ওয়ার্ডপ্রেস ডট কম, মাক্তাবাতুলইসলামিয়াবিডি ওয়ার্ডপ্রেস ডট কম, মাইকুরআনস্টাডিওয়ানআইয়াহাডে ডট কম, সুহাদারকাফেলা ওয়ার্ডপ্রেস ডট কম, ডিফেন্সআপডেটবাংলাদেশ ডট ওয়ার্ডপ্রেস ডট কম, ডিইএফবিডি ডট কম, বাংলাদেশডিফেন্স ডট ব্লগস্পট ডট কম।

আপনার মন্তব্য

আলোচিত