সিলেটটুডে ডেস্ক

২৯ জুলাই, ২০১৫ ০৪:২২

নিরাপত্তা ত্রুটির কারণে হুমকির মুখে একশ’ কোটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন

মার্কিন তথ্য নিরাপত্তা গবেষণা প্রতিষ্ঠান জিমপেরিয়ামের একদল গবেষক এক গবেষণা তথ্যে জানিয়েছে নিরাপত্তা ত্রুটির কারণে সাইবার আক্রমণের হুমকিতে রয়েছে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে পরিচালিত প্রায় একশ কোটি স্মার্টফোন।

এ ত্রুটি ব্যবহার করে হ্যাকাররা বিশেষ পদ্ধতিতে এমএমএস সেবার মাধ্যমে একটি ছবি বা ভিডিও পাঠিয়েই হ্যাক করে নিতে পারে স্মার্টফোনের সকল তথ্য।

এমনকি এমএমএসে হাজির হওয়া ওই ছবি বা ভিডিও অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারী দেখার আগেই হ্যাকিং সম্পন্ন হয়ে যেতে পারে এবং ওই ছবি বা ভিডিও হ্যাকিং প্রক্রিয়া চালু করে স্বয়ংক্রিয়ভাবেই ডিলিট হয়ে যেতে পারে।

অ্যান্ড্রয়েডের এই নিরাপত্তা ত্রুটি শনাক্ত করে তারা জানিয়েছে, এটিই সম্ভবত এখন পর্যন্ত অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সবচেয়ে বড় ধরনের নিরাপত্তা দুর্বলতা এবং এটি ‘অত্যন্ত বিপদজনক’। এই নিরাপত্তা দুর্বলতায় বিশ্বব্যাপী প্রায় একশ কোটি অ্যান্ড্রয়েড স্মার্টফোনের নিরাপত্তা হুমকির মুখে রয়েছে বলে জানিয়েছে জিমপেরিয়াম।

এই নিরাপত্তা দুর্বলতা ব্যবহার করে মাল্টিমিডিয়া মেসেজে ভিডিও বা ছবি পাঠিয়ে অ্যান্ড্রয়েডের স্টেজফ্রাইট নামের একটি সেবাতে অ্যাকসেস করতে সক্ষম হতে পারে হ্যাকাররা। অ্যান্ড্রয়েডের নির্মাতা গুগল এরই মধ্যে এই নিরাপত্তা ত্রুটির বিষয়টি স্বীকার করে নিয়েছে এবং তাদের পক্ষ থেকে এই ত্রুটি দূর করার জন্য একটি প্যাচ (কোনো সফটওয়্যারে বিভিন্ন ধরনের ত্রুটি দূর করার জন্য প্রয়োজনীয় আপডেট) ছাড়া হয়েছে বলে জানানো হয়েছে।

তবে এখনও বেশিরভাগ অ্যান্ড্রয়েড ফোন হালনাগাদ না থাকায় ফোনগুলো হুমকির মুখেই রয়েছে।

আনুষ্ঠানিক এক বার্তায় গুগল জানিয়েছে, ‘এই নিরাপত্তা ঝুঁকি গবেষণাগারে পুরোনো সংস্করণের অ্যান্ড্রয়েড ডিভাইসগুলোতে পাওয়া গেছে এবং আমাদের জানামতে এখন পর্যন্ত কোনো অ্যান্ড্রয়েড ডিভাইস আক্রান্ত হয়নি।’

তবে জিমপেরিয়ামের পক্ষ থেকে বলা হয়েছে, অ্যান্ড্রয়েড ২.২ বা ফ্রয়ো এবং এর পরবর্তী সব সংস্করণের অ্যান্ড্রয়েড স্মার্টফোনই এই নিরাপত্তা ঝুঁকির মুখে রয়েছে।

উল্লেখ্য, চলতি বছরের এপ্রিল মাসে এই ত্রুটির সন্ধান পায় জিমপেরিয়াম। তারা বিষয়টি গুগলকে অবহিত করে এবং এর জন্য একটি সমাধানও জানায়। গুগলের পক্ষ থেকে এই ত্রুটি সারিয়ে ওঠার কথা জানানো হলেও আনুষ্ঠানিকভাবে গুগল এই ত্রুটির বিষয়ে কোনো উদ্যোগ নেয়নি।

আপনার মন্তব্য

আলোচিত