সিলেটটুডে ডেস্ক

১১ আগস্ট, ২০১৫ ২৩:১৫

ফেসবুক-হাসি: জনপ্রিয়তা হারাচ্ছে 'লল', উঠছে 'হাহা'

অনলাইনে হাসাহাসির ভাষা বদলে যাচ্ছে। ফেসবুকে বা অনলাইনের অন্যত্রও একসময় হাসি বোঝাতে প্রায় সবাই লিখতেন 'laugh out loud'-এর সংক্ষেপিত রূপ 'lol'।
কিন্তু এখন এক জরিপ বলছে, 'ই-হাসি'-র ভাষা বদলে যাচ্ছে, অন্তত আমেরিকায়। ফেসবুকে 'লল' জনপ্রিয়তা হারিয়েছে, তার জায়গা নিয়েছে সহজ-সরল 'haha' অথবা ইমোজির হাসিমুখ।
ফেসবুকই গত সপ্তাহে এই যুক্তরাষ্ট্র-ভিত্তিক জরিপ রিপোর্টটি প্রকাশ করেছে - যার উদ্দেশ্য ছিল অনলাইনে লোকে কিভাবে হাসে, এবং বয়স, লিঙ্গ ও ভৌগলিক বৈশ্ষ্ট্যি অনুযায়ী এই আমোদ প্রকাশের রীতিতে কি পরিবর্তন হয় - তার একটা বিশ্লেষণ হাজির করা।
দেথা যাচ্ছে বর্তমানে ই-হাসি বোঝাতে 'লল' ব্যবহার করছেন মাত্র ১ দশমিক ৯ শতাংশ। সবচেয়ে বেশি জনপ্রিয় 'haha' - ব্যবহার করেন ৫১ দশমিক ৪ শতাংশ। এর পর রয়েছে ইমোজি - যা ব্যবহার করছেন ৩৩ দশমিক ৭ শতাংশ। তৃতীয় স্থানে আছে 'hehe' - ১৩ দশমিক ১ শতাংশ।
আরো দেখা গেছে, এখন যারা 'লল' ব্যবহার করছেন তারা তুলনামূলকভাবে বয়স্ক। সুতরাং, যদি ফেসবুকে যদি নিজেকে তরুণতর দেখাতে চান তাহলে 'লল' দিয়ে আর চলবে না - আপনাকে ব্যবহার করতে হবে 'হাহা' 'হেহে' বা 'সচিত্র' হাসিমুখ ইমোজি।
আরো জেনে রাখুন, ছেলেরা বেশি হাসে 'হেহে' করে, আর মেয়েরা বেশির ভাগই 'হাহা' করে হাসে।
মে মাসে আমেরিকার বিভিন্ন অঙ্গরাজ্য জুড়ে এক সপ্তাহের পোস্ট ও মন্তব্যের ওপর জরিপ চালিয়ে ফেসবুক এই পরিসংখ্যানে উপনীত হয়।

আপনার মন্তব্য

আলোচিত