সিলেটটুডে ডেস্ক

১৫ আগস্ট, ২০১৫ ২১:৫৫

রবিবার থেকে শুরু হচ্ছে ইন্টারনেটের গতি জরিপ কার্যক্রম

মাঠপর্যায়ে মোবাইল ইন্টারনেটের গতি পর্যবেক্ষণ শুরু করছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এ লক্ষ্যে তারা শুরু করতে যাচ্ছে জরিপ কার্যক্রম।

রবিবার (১৬ আগস্ট) থেকে দেশের ১৫ জেলার ৪৫টি উপজেলায় পরিচালিত হবে এই জরিপ কার্যক্রম।

প্রথম দফায় হবিগঞ্জ, বগুড়া ও খুলনা জেলায় শুরু হবে এই পর্যবেক্ষণ। ১৯ আগস্ট পর্যন্ত প্রতি জেলার তিনটি করে উপজেলায় এই কার্যক্রম পরিচালিত হবে।

বিটিআরসির বিশেষায়িত কারিগরি দলের সঙ্গে এই জরিপে উপস্থিত থাকবেন শীর্ষ তিন মোবাইল ফোন অপারেটরের প্রতিনিধিরা। জরিপ কাজে ড্রাইভ টুলসহ তিনটি বিশেষায়িত গাড়ি ব্যবহার করবে বিটিআরসি।

বিটিআরসি সূত্র জানায়, ড্রাইভ টেস্টের মাধ্যমে মূলত ইন্টারনেট ব্যবহারের স্পিড দেখা হলেও এর মাধ্যমে নেটওয়ার্কের অন্যান্য গুণগত মানও তুলে আনা হবে।

সূত্রমতে, প্রযুক্তির সহায়তায় তথ্য নেওয়ার সঙ্গে সঙ্গে গ্রাহকদের মতামতও নেওয়া হবে। প্রতিটি উপজেলার ৪৫ জন গ্রাহককে ২১টি করে প্রশ্ন করা হবে। প্রাপ্ত তথ্যের সমন্বয় করে মোবাইল কলের মতো মোবাইল ইন্টারনেটের গতি এবং এর দাম নির্ধারণ করবে সরকার।

প্রসঙ্গত, জানুয়ারি ২০১৪-তে কোয়ালিটি অব সার্ভিস নির্দেশনা জারি করে বিটিআরসি। সেখানে ভয়েস ও ডেটা সম্পর্কে অপারেটরদের প্রতি বিশেষ নির্দেশনা দেওয়া হয়। কিন্তু সেই মূল্যায়ন এখনও ঝুলে আছে।

আপনার মন্তব্য

আলোচিত