শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

০৪ জুলাই, ২০১৯ ২১:১১

কমলো গ্রামীণ-রবির ব্যান্ডউইথ

বিটিআরসির দাবি করা বকেয়া অর্থ পরিশোধ না করায় গ্রামীণফোন ও রবির ব্যান্ডউইথ ক্যাপাসিটি আংশিকভাবে কমিয়ে নিয়েছে সরকার। বকেয়া পরিশোধ না করা পর্যন্ত সীমিত ব্যান্ডউইথেই এখন গ্রাহক সেবা দিতে হবে অপারেটর দুটিকে।

ব্যান্ডউইথ ব্লক করার জন্য বৃহস্পতিবার (৪ জুলাই) বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) থেকে ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়েগুলোকে (আইআইজি) নির্দেশনা পাঠানো হয়েছিল। চিঠি পাওয়ার পর বিকেলে নির্দেশনা অনুযায়ী গ্রামীণফোনের মোট ব্যান্ডউইথের ৩০ শতাংশ ও রবির ১৫ শতাংশ ব্যান্ডউইথ ব্লক করে দেওয়া হয়।

বিষয়টি নিশ্চিত করে ফাইবার এট হোম আইআইজির হেড অব গ্লোবাল বিজনেস মশিউর রহমান বলেন যে বিকেল ৪টায় তারা নির্দেশনার চিঠি হাতে পান। ৫টার দিকে তারা গ্রামীণফোন ও রবির ব্যান্ডউইথ কমিয়ে দিয়েছেন।

বিটিআরসির জ্যেষ্ঠ সহকারী পরিচালক জাকির হোসেন বলেছেন, ব্যান্ডউইথ কমে যাওয়ায় এই দুই অপারেটরের গ্রাহকদের কল ড্রপ বাড়বে ও ইন্টারনেটের গতি কমে যাবে।

সরকারি নিরীক্ষা প্রতিবেদন অনুযায়ী গ্রামীণফোনের কাছে ১২ হাজার ৫৭৯ কোটি ৯৫ লাখ টাকা পাওনা রয়েছে সরকারের। অন্যদিকে রবিকে পরিশোধ করতে হবে ৮৬৭ কোটি ২৪ লাখ টাকা। গ্রামীণফোনের বকেয়ার মধ্যে ৮ হাজার ৪৯৪ কোটি ১ লাখ টাকা পাবে বিটিআরসি ও এনবিআর পাবে ৪ হাজার ৮৫ কোটি ৯৪ লাখ টাকা।

আপনার মন্তব্য

আলোচিত