সিলেট টুডে ওয়েব ডেস্ক

২২ জানুয়ারি, ২০১৫ ২১:৩২

১৫০টি দেশে বিনামূল্যে ওয়াটসঅ্যাপ!

১৫০টি দেশে ওয়াটসিমের মাধ্যমে বিনামূল্যে ব্যবহারের উপায় নিয়ে এল ইতালীয় সংস্থা


ওয়াটসঅ্যাপ ব্যবহারকারীর সংখ্যা এখনই ৭০কোটি, এবং সেই ব্যবহারকারীদের সুযোগ, সুবিধার কথা ভেবেই, ম্যাসেজিং অ্যাপস সার্ভিসের তরফে না না পরিষেবা দেওয়া হচ্ছে। ডেস্কটপে এবার থেকে ওয়াটসঅ্যাপ ব্যবহারের সুবিধের কথা সম্প্রতিই ঘোষণা করা হয়েছে। এবার এক ইতালীয় সংস্থার সৌজন্যে জানানো হয়েছে, তাঁরা বাজারে আনছে ওয়াটসিম নামের একধরণের সিম। এই সিমের সাহায্যে, জনপ্রিয় ম্যাসেজিং সার্ভিসটি সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করা যাবে, যখন কেউ বিশ্বের মোট দেড়শোটি দেশের মধ্যে ঘোরা ফেরা করবেন।

জিরোমোবাইল সংস্থার সিইও এবং প্রতিষ্ঠাতা, ম্যানুয়েল জানেলা রেঞ্জিনিয়ার বাজারে এনেছে এই ওয়াটসিমটি। তাঁদের দাবি, মোবাইল কমিউনিকেশনের ভবিষ্যত হল এই ওয়াটসঅ্যাপ। কিন্তু এই ম্যাসেজিং সার্ভিসের সবচেয়ে বড় বাধা, ডেটা কানেকশনের ওপর নির্ভরশীল এই সার্ভিস। যার ফলে যখন কোনও ব্যবহারকারী বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘুরে বেড়ায়, তখন রোমিং চার্জ প্রচুর কেটে নেওয়া হয় এবং সব জায়গায় ওয়াই-ফাই যোগাযোগও পাওয়া যায় না এবং পাওয়া গেলেও তা বিনামূল্যে পাওয়া যায় না। সবমিলিয়েই বাইরে গেলে ওয়াটসঅ্যাপ ব্যবহার খরচসাপেক্ষ হয়ে যায়। সেখানেই আবির্ভাব এই ওয়াটসিমের, যার সাহায্যে, ওয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে বিনা খরচায়।

মাত্র ৭১৪টাকা খরচ করে এই সিমটি পেয়ে যাবেন ব্যবহারকারীরা। তারপর এই সিম ব্যবহার করে, সারা বছর বিশ্বের বিভিন্ন দেশে ঘুরে বেড়ানো যাবে, এবং নিখরচায় ওয়াটসঅ্যাপ করা যাবে। তবে ব্যহারকারীকে ক্রেডিট কিনতে হবে যদি তিনি এমএমএসের মাধ্যমে ছবি, ভিডিও বা ভয়েস ম্যাসেজ পাঠান। তবে কত ক্রেডিট কিনতে হবে, সেটা নির্ভর করছে কোথায় কোন দেশে রয়েছেন ব্যবহারকারী তার ওপর।

ওয়াটসিম ওয়েবসাইট থেকে এই সিমটি কিনতে পাওয়া যাবে। তবে খুব তাড়াতাড়ি, একশোটি দেশে স্থানীয় ডিস্ট্রিবিউটারের কাছে ওয়াটসিমটি পাঠিয়ে দেওয়া হবে, জানানো হয়েছে সংস্থার পক্ষ থেকে।

তবে এটা ঠিক এর আগে বহু সংস্থাই বিনামূল্যে ওয়াটসঅ্যাপ ব্যবহারের প্রস্তাব দিয়েছিল ব্যবহারকারীকে, কিন্তু সেই সুবিধে কয়েকটি দেশের মধ্যেই সীমাবদ্ধ ছিল। গত বছরই এক জার্মান সংস্থা ই-প্লাস এইধরণের প্রিপেড সিম বাজারে নিয়ে এসেছিল, যেখানে ওয়াটসঅ্যাপ বিনা খরচায় ব্যবহারের সুবিধে ছিল।

আপনার মন্তব্য

আলোচিত