সোমবার, ২১ অক্টোবর ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

২০ সেপ্টেম্বর, ২০১৯ ০২:২৫

আসছে উচ্চ গতি সমৃদ্ধ ইউএসবি ৪

আরো দ্রুত ডেটা ট্রান্সফারের সুবিধা নিয়ে অবশেষে রিলিজ হল ইউএসবি ৪.০।

আধুনিক ডিভাইসগুলোতে ব্যবহৃত একটি বহুল জনপ্রিয় প্রযুক্তি হল ইউনিভার্সাল সিরিয়াল বাস বা ইউএসবি। পার্সোনাল কম্পিউটারে পেনড্রাইভের মাধ্যমে ডেটা আদান প্রদান বা স্মাটফোনে চার্জ প্রদান করার জন্য ইউএসবি পোর্ট একটি অপরিহার্য অংশ।

১৯৯৬ সালে সর্বপ্রথম ইউএসবি ১.০ সাধারন মানুষের নাগালে আসে। ইউএসবি ১.০ এর ডেটা ট্রান্সফারের গতি ছিল ১২ মেগাবিট/সেকেন্ড। ২০০০ সালে ইউএসবি ২.০ রিলিজ পেলে তার ব্যাপক ব্যাবহার প্রচলন পায়। বর্তমানে এখনো পিসি এবং স্মাটফোনগুলোতে এর ব্যাবহার হচ্ছে। ইউএসবি ৩.০ বের হয় ২০১৩ তে যা ৫ গিগাবিট/সেকেন্ডে ডেটা ট্রান্সফার করতে পারে।

ইউএসবি এর সর্বশেষ ও সর্বাধুনিক প্রযুক্তি ইউএসবি ৪.০ নিয়ে গবেষণা চলছিল বেশ কিছুদিন ধরে। এর আগে ইউএসবি ৩.২ রিলিজ পেয়েছিল ২০১৭ সালে যার গতি ছিল ২০ গিগাবিট/সেকেন্ড।

বর্তমানে ইউএসবি ৪.০ ডেটা ট্রান্সফার করতে পারে ৪০ গিগাবিট/ সেকেন্ডে, যা আগের তুলনায় দিগুন। তাছাড়া স্মাটফোনে চার্জ এর ক্ষেত্রে ইউএসবি ৪.০ ব্যাবহার করে ১০০ ওয়াট গতিতে ফোন চার্জ করা যাবে ফলে স্মাটফোন আরো দ্রত চার্জ করা সম্ভব হবে। এছাড়া আরও কিছু ফিচার যুক্ত হতে পারে। এ নিয়ে কাজ চলছে।

তবে সাধারন মানুষের হাতে প্রযুক্তিটি আসতে আরো বেশ কিছুদিন সময় লাগতে পারে কেননা এখন পর্যন্ত ইউএসবি ৩.২ ভার্শনটি খুব একটা প্রচলন পায়নি সবধরনের ডিভাইস সমূহে।

আপনার মন্তব্য

আলোচিত