বুধবার, ২০ নভেম্বর ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

১৬ অক্টোবর, ২০১৯ ১৭:২৬

২০২১ সালের মধ্যে ফাইভ-জি যুগে বাংলাদেশ

২০২১ সালের মধ্যে দেশে ফাইভ-জি ইন্টারনেট চালু করার পরিকল্পনার কথা জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ রেগুলেটরি কমিশন (বিটিআরসি)। নিয়ন্ত্রক সংস্থাটি আনুষ্ঠানিকভাবে এই ঘোষণা দিয়েছে।

রাজধানীতে অনুষ্ঠিত এক সেমিনারে নিয়ন্ত্রক সংস্থাটি জানায়, সর্বাধুনিক এই মোবাইল যোগাযোগ ব্যবস্থা চালু করার জন্য মোবাইল অপারেটরদের লাইসেন্স দেওয়া হয়েছে। লাইসেন্সের শর্তে বলা হয়েছে, ২০২৩ সালের মধ্যে দেশের সব জেলা সদর ও ২০২৬ সালের মধ্যে সারাদেশকে ফাইভ জি নেটওয়ার্কের আওতায় আনতে হবে।

সেমিনারে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ফাইভ-জি ও চতুর্থ শিল্পবিপ্লব একে অপরের সঙ্গে যুক্ত। তিনি বলেন, “ফাইভ-জি শুধু টেলিকম সেবার সঙ্গেই যুক্ত নয়, সব সেক্টরে এটা ডিজিটাইজেশন ও অটোমেশনেও সহায়তা করবে।”

বুধবার ঢাকার রমনায় ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ারস, বাংলাদেশ মিলনায়তনে আয়োজিত ‘সেমিনার অন ফাইভ জি ইন বাংলাদেশ’ শীর্ষক এক আলোচনা সভায় বিটিআরসির পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়।

ফাইভ-জি’র জন্য গাইডলাইন তৈরির জন্য একটি কমিটি কাজ করছে জানিয়ে তিনি বলেন, আগামী বছরের প্রথম প্রান্তিকেই এটা হয়ে যাবে। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন বিটিআরসি চেয়ারম্যান মো. জোহরুল হক।

আপনার মন্তব্য

আলোচিত