ডেস্ক রিপোর্ট

২৪ জানুয়ারি, ২০১৫ ১৫:০৪

স্কাইপির বিকল্প মেগাচ্যাট!

স্কাইপির প্রতিদ্বন্দ্বী সেবা মেগাচ্যাট তৈরি করা হয়েছে। এটি তৈরি করেছেন নিউজিল্যান্ডের ইন্টারনেট উদ্যোক্তা কিম ডটকম। বৃহস্পতিবার (২২ জানুয়ারি)  সেবাটি উন্মুক্ত করার ঘোষণা দেন তিনি। নিউজ সূত্র: বিবিসি। 

কিম ডটকম বলেন, মেগাচ্যাট (https://mega. nz/#)  সেবাটি ধীরে ধীরে উন্মুক্ত করা হবে। শুরুতে পরীক্ষামূলক ভিডিও কল সেবা হিসেবে এটি উন্মুক্ত করা হচ্ছে। টুইটারে মেগাচ্যাট উন্মুক্ত করার বিষয়টি টুইটারে পোস্ট করে কিম বলেন, মেগাচ্যাট বিশেষ এনক্রিপশন প্রযুক্তি দিয়ে ব্যবহারকারীকে নিরাপত্তা দেবে। এ সাইটে কোনো নিরাপত্তা ত্রুটি জানলে আমাদের অবহিত করুন। আমরা আপনাদের পুরস্কৃত করব।

গত বছরের ডিসেম্বরে (২০১৪) কিম মাইক্রোসফটের স্কাইপির প্রতিদ্বন্দ্বী মেগাচ্যাট তৈরির ঘোষণা দেন। মার্কিন গোয়েন্দা সংস্থার নজরদারি থেকে মাইক্রোসফটের স্কাইপি যখন ব্যবহারকারীদের সুরক্ষা দিতে পারছে না, তখন স্কাইপির প্রতিদ্বন্দ্বী হিসেবে মেগাচ্যাট সুরক্ষিত সেবা দিয়ে যাবে বলে ঘোষণা দেন তিনি। 

স্কাইপির নিরাপত্তা নিয়ে যারা উদ্বিগ্ন, তাদের জন্যই মেগাচ্যাট বিকল্প হবে বলে ঘোষণা দেন তিনি। ২০১২ সালের জানুয়ারিতে যুক্তরাষ্ট্র ফাইল শেয়ারিং সাইট 'মেগা আপলোড' বন্ধ করে দেয়ার পর আলোচনায় আসেন কিম। ফাইল শেয়ারিং সার্ভিস মেগা আপলোডে অবৈধ ফাইল রাখার দায়ে কিম ডটকম গ্রেফতার হয়েছিলেন এবং সাইটটি বন্ধ করে দিয়েছিল যুক্তরাষ্ট্র।




আপনার মন্তব্য

আলোচিত