নিউজ ডেস্ক

১২ অক্টোবর, ২০১৫ ১০:৩৩

সিরিয়া ইস্যুতে রাশিয়াকে ‘সহযোগিতা করবে’ সৌদি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে সৌদি আরবের প্রতিরক্ষামন্ত্রী শেখ মোহাম্মেদ বিন সালমান।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে রোববার সৌদি আরবের প্রতিরক্ষামন্ত্রীর বৈঠক হয়েছে। বৈঠকে সিরিয়া ইস্যুতে অনেক গুরুত্বপুর্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে বলে দাবি করছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রনালয়।

এই বৈঠককেই সিরিয়ায় যুদ্ধে জড়ানোর পর প্রেসিডেন্ট বাশার আল-আসাদের শত্রুদের সঙ্গে সমঝোতায় পৌঁছাতে মস্কোর সবচেয়ে বড় পদক্ষেপ মনে করছে অন্তর্জাতিক বিভিন্ন মহল।

পুতিন ও শেখ মোহাম্মেদ বিন সালমানের বৈঠকের পর রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেন, উভয় দেশ সিরিয়া বিষয়ে সহযোগিতা করতে ইচ্ছা প্রকাশ করেছে এবং একটি ‘সন্ত্রাসী খিলাফত’ প্রতিষ্ঠা রোধে কাজ করতে একমত হয়েছে।

“আমি এটুকু বলতে পারি, আজকের বৈঠক থেকে আমাদের সহযোগিতা যাতে এগোতে পারে সে বিষয়ে উভয়পক্ষের মধ্যে সমঝোতা হয়েছে।” সিরিয়ায় রাশিয়ার সামরিক হস্তক্ষেপে সৌদি আরবসহ আসাদের আঞ্চলিক শত্রু দেশগুলো ক্ষুব্ধ হয়েছে।

তাদের অভিযোগ-শুধু আইএস নয়, আসাদের বিরোধিতাকারী বিদ্রোহী গ্রুপগুলোর উপর রুশ বিমান হামলা চলছে। লাভরভ অবশ্য স্বীকার করেছেন, সৌদি আরব সিরিয়ায় রাশিয়ার সামরিক হস্তক্ষেপের লক্ষ্য নিয়ে ‘সংশয়’ প্রকাশ করেছেন।

তবে তারা বলেছেন, শুধু ইসলামিক স্টেট ও আল-কায়েদা সংশ্লিষ্ট জাভাত আল নুসরার মতো উগ্রপন্থিদের উপর হামলা করা হচ্ছে।

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের বলেছেন, “আমরা উদ্বেগ জানিয়েছি যে, ইরান ও রাশিয়ার জোট থেকে এসব অভিযান বলে বিবেচিত হতে পারে। “তবে আমাদের রাশিয়ান বন্ধুরা আমাদের কাছে ব্যাখ্যা করেছেন যে, আইএস ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই-ই মূল লক্ষ্য।”

আপনার মন্তব্য

আলোচিত