সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

১৫ অক্টোবর, ২০১৫ ১৮:৫৩

রাশিয়ার সামরিক উৎকর্ষতায় বিস্মিত পশ্চিমা গোয়েন্দারা

সামরিক প্রযুক্তির ক্ষেত্রে রাশিয়ার উৎকর্ষতায় বিস্মিত হয়েছেন পশ্চিমা গোয়েন্দা ও সামরিক কর্মকর্তারা। সিরিয়ায় রাশিয়ার দু'সপ্তাহের বিমান অভিযানে ব্যাপক সাফল্য এবং সুদূর কাস্পিয়ান সাগর থেকে সিরিয়ায় ক্রুজ ক্ষেপণাস্ত্র আঘাতের মধ্য দিয়ে সামরিক প্রযুক্তি ক্ষেত্রে রাশিয়ার উন্নতির বিষয়টি স্পষ্ট হয়ে গেছে।
 
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নেতৃত্বে সামরিক ক্ষেত্রে রাশিয়ার ব্যাপক পরিবর্তন ঘটেছে বলে বুধবার উল্লেখ করেছে মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস।  
এতে বলা হয়েছে,  নিজ ভূখণ্ডের বাইরে অভিযান চালানোর সক্ষমতা যে রাশিয়ার আছে তা সিরিয়া অভিযানের মধ্য দিয়ে ফুটে উঠেছে। এ অভিযানের মধ্য দিয়ে রাশিয়া নিজের নতুন সমরাস্ত্র, রণ-পদ্ধতি এবং রণকৌশলকে প্রকাশ্যেই তুলে ধরেছে।

 এ অভিযানে সুখোই-এসইউ-৩৪ বিমানসহ যে সব জঙ্গিবিমান ব্যবহার কররা হয়েছে এর আগে তা কখনোই তা যুদ্ধে ব্যবহার করেনি রাশিয়া। এ ছাড়া, ৯০০ মাইলের বেশি দূর অবস্থিত কাস্পিয়ান সাগর থেকে সিরিয়ার লক্ষ্যবস্তুতে ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে রাশিয়া এবং তা সঠিক লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে। এখন পর্যন্ত রুশ অভিযানে কোনো বেসামরিক মানুষ নিহত হওয়ার খবর পাওয়া যায়নি।

 
নিউ ইয়র্ক টাইমস বলছে, সব মিলিয়ে পশ্চিমা অনেক বিশ্লেষক বলেছেন, প্রযু্ক্তি ক্ষেত্রে যুক্তরাষ্ট্রর সক্ষমতাকে ছাড়িয়ে গেছে রাশিয়া।

আপনার মন্তব্য

আলোচিত