সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

১৫ অক্টোবর, ২০১৫ ২২:২৭

ভারতে মেডিকেলে কলেজে ফের ভর্তি পরীক্ষা নেয়ার নির্দেশ

মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁসের পর ফের পরীক্ষা নেয়ার দাবিতে যখন বাংলাদেশে আন্দোলন চলমান তখন ভারতে একই রকম ঘটনায়  ভর্তি পরীক্ষায় প্রশ্নফাঁসের সত্যতা পাওয়ায় তা বাতিল করে আবারও পরীক্ষা নেওয়ার নির্দেশ দিয়েছেন দেশটির সর্বোচ্চ আদালত। আদালত সোমবারের রায়ে প্রাথমিক শিক্ষা বিভাগের কেন্দ্রীয় বোর্ডকে (সিবিএসই) ৪ সপ্তাহের মধ্যে পুনরায় পরীক্ষা নেওয়ার নির্দেশ দিয়েছেন। খবর এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়ার।

বিচারক আরকে আগারওয়াল ও অমিতাভ রায়ের বেঞ্চ রায়ে বলেন, ‘পরীক্ষা সন্দেহজনক হয়ে গেছে… কোনোভাবেই এর সঙ্গে আপোস করা যায় না।’
আদালতের এ রায়ের ফলে মেডিকেল কলেজে ভর্তির জন্য প্রায় ৬ লাখ ৩০ হাজার শিক্ষার্থীকে আবারও অল ইন্ডিয়া প্রি-মেডিকেল টেস্টে (এআইপিএমটি) অংশ নিতে হবে। এখান থেকে মাত্র ৪ হাজার শিক্ষার্থী মেডিকেল কলেজে স্নাতক পর্যায়ে পড়ার সুযোগ পাবে।

গত ৫ জুন মেডিকেলে ভর্তি পরীক্ষার ফলাফল দেওয়া হয়েছিল। এরপরই গত সপ্তাহে হরিয়ানা পুলিশ প্রশ্ন ফাঁসের ঘটনায় সুবিধাভোগী ৪৪ শিক্ষার্থীকে চিহ্নিত করে। পুলিশের ধারণা, প্রশ্ন ফাঁসের ঘটনায় প্রায় ৭০০ শিক্ষার্থী সুবিধা পেয়েছে।

এ ঘটনার পরপরই ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া একদল শিক্ষার্থী পরীক্ষা বাতিল চেয়ে আদালতে পিটিশন দায়ের করে। এ রায়ের পর পিটিশনকারীদের পক্ষের আইনজীবী পুষ্প গুপ্ত বলেন, ‘এটা শুধু শিক্ষার্থীদের জয় নয়, মেডিকেল পেশার বিজয়।’

তবে আদালতের এ রায়ে অসন্তোষ প্রকাশ করেছে সিবিএসই। সংস্থাটির পক্ষ থেকে বলা হয়েছে, মাত্র ৪৪ শিক্ষার্থীর জন্য ৬ লাখ ৩০ হাজার শিক্ষার্থীকে আবারও পরীক্ষার মুখোমুখি করা ঠিক নয়। এটা সঠিকভাবে চান্স পাওয়া শিক্ষার্থীদের ক্ষেত্রে অবিচারসুলভ।

আপনার মন্তব্য

আলোচিত