সিলেটটুডে ডেস্ক

১৬ অক্টোবর, ২০১৫ ১৩:২৮

সবচেয়ে হালকা ধাতু

সম্প্রতি বিশ্বের সবচেয়ে হালকা ধাতু তৈরির দাবি করছে মার্কিন উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং। বোয়িংয়ের ওই হালকা ধাতুটির নাম দেওয়া হয়েছে ‘মাইক্রোল্যাটিস’।

এক প্রতিবেদনে সংবাদসংস্থা সিএনএন জানিয়েছে, মাইক্রোল্যাটিস ধাতুর ৯৯.৯৯ শতাংশই নাকি বাতাস বলে দাবি করছে উদ্ভাবক প্রতিষ্ঠান বোয়িং।

উড়োজাহাজ নির্মাণের ক্ষেত্রে ওজন বেশ বড় একটা প্রতিবন্ধকতা। উড়োজাহাজে যে ধাতু ব্যবহার করা হবে, সেটির ওজন যত কম হবে, তত ভালো। কারণ স্বল্প ওজনের বিমানে জ্বালানী কম খরচ হয়।

মাইক্রোল্যাটিস দেখতে অনেকটাই ‘স্পঞ্জ’ বা ‘মেশ’ এর মতো এবং একইসঙ্গে ধাতুটি নমনীয় এবং বেশ শক্ত বলেই জানিয়েছে বোয়িং। প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, নতুন এই ধাতুটি এয়ারলাইন্সের প্রচুর অর্থ বাঁচাতে সাহায্য করবে।

নতুন ধাতু মাইক্রোল্যাটিস প্রসঙ্গে বোয়িং জানিয়েছে, এটি খোলা পলিমার গঠনে তৈরি হয়েছে এবং এটি বাণিজ্যিক উড়োজাহাজের পাশের দেওয়াল বা ফ্লোর প্যানেল তৈরিতে ব্যবহার করা যাবে।

সিএনএনের তথ্য অনুসারে, ধাতুটি এইচআরএল ল্যাবরেটরিতে তৈরি করা হয়েছে। জেনারেল মোটর্স ও বোয়িংয়ের যৌথ উদ্যোগে মাইক্রোল্যাটিস ধাতুটি তৈরি করা হয়েছে এবং এটি নির্মাণে সাহায্য করেছে ক্যাল টেক ও ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া অ্যাট আরভিন।

মাইক্রোল্যাটিস ধাতুটির ওজন কার্বন ফাইবারের ওজনের দশ ভাগের এক ভাগ বলে জানিয়েছেন এইচআরএলে অবস্থিত সেন্সর অ্যান্ড ম্যাটেরিয়ালস ল্যাবরেটরির পরিচালক বিল কার্টার। কার্টার আরও জানিয়েছেন, মাইক্রোল্যাটিসের উৎপাদন খরচ আরও কিছুটা কমলে ধাতুটি গাড়ি নির্মাণেও ব্যবহার করা যাবে।

আপনার মন্তব্য

আলোচিত